শিক্ষার্থীদের হাফপাস নিশ্চিতে প্রশাসনকে উদ্যোগ নিতে হবে: ছাত্রদল

ঢাবি ছাত্রদল
ঢাবি ছাত্রদল   © লোগো

শিক্ষার্থীদের হাফ নিশ্চিতে ঢাকা  বিশ্ববিদ্যালয় (ঢাবি) প্রশাসনকে উদ্যোগ নেয়ার আহবান জানিয়েছে ছাত্রদল। বৃহস্পতিবার (১৮ নভেম্বের) দ্যা ডেইলি ক্যাম্পাস’ এর সাথে আলাপকালে জাতীয়তাবাদী ছাত্রদলের ঢাবি শাখার আহবায়ক রাকিবুল ইসলাম রাকিব এ আহবান জানান। 

ঢাবি ছাত্রদলের আহবায়ক রাকিব বলেন, শিক্ষার্থীদের হাফপাস নিশ্চিত কোনো কঠিন কাজ নয়। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন দায়িত্ব নিয়ে পরিবহন সেক্টরের নেতৃবৃন্দের সাথে আলোচনায় বসে বিষয়টি সহজেই সমাধান করতে পারে।

সাম্প্রতিক সময়ে পরিবহন সেক্টর ও শিক্ষার্থীদের মুখোমুখি দাঁড় করিয়ে দেয়া হচ্ছে দাবি করে তিনি বলেন, শিক্ষার্থীদের সুবিধার্থে হাফপাস একটি অলিখিত নিয়ম। এটি বহু আগ থেকেই চলে আসছে। কিন্তু সাম্প্রতিক সময়ে আমরা দেখতে পাচ্ছি যে, পরিবহন সেক্টর ও মেধাবী শিক্ষার্থীদের মুখোমুখি দাঁড় করিয়ে দেয়া হচ্ছে— এটি কোনোভাবেই প্রত্যাশিত নয়।

শিক্ষার্থীদের এই সমস্যা সমাধানে দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণের আহবান জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই ছাত্রনেতা। তিনি বলেন, পরিবহন সেক্টরের লোকজন ইচ্ছাকৃতভাবেই শিক্ষার্থীদের সাথে দূর্ব্যবহার করছে যা— মোটেই গ্রহণযোগ্য নয়। আজকেও ঢাকা কলেজের শিক্ষার্থীদের রাস্তায় নামতে হয়েছে। আমরা এর প্রতিকার চাই। সংঘাতময় পরিস্থিতি সৃষ্টি যাতে না হয়, সেজন্য খুব দ্রুতই কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হউক।

এর আগে জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রতিবাদে গত ৫ নভেম্বর থেকে ৭ নভেম্বর পর্যন্ত ধর্মঘট পালন করে পরিবহন মালিক সমিতিগুলো। এর পরিপ্রেক্ষিতে দূরপাল্লার বাস-মিনিবাসের ভাড়া গড়ে ২৭ শতাংশ বাড়ায় বাংলাদেশ পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। এ ঘোষণার পর বাস সার্ভিসগুলো হাফপাস নিতে অস্বীকৃতি জানায়।  ফলে শিক্ষার্থীদের সাথে তাদের অসন্তোষ বাড়তে থাকে। 

তবে শিক্ষার্থীরা হাফপাস নিয়ে অনড় থাকলে বাসের হেল্পারদের সাথে তাদের বাদানুবাদ হয়, এমনকি শিক্ষার্থীরে সাথে দূর্ব্যবহার করা হয়।এসব ঘটনায় ক্ষুব্ধ শিক্ষার্থীরা একাধিক কোম্পানির বাস আটকে দেয়। তবে অন্যান্য কোম্পানি হাফপাস নিতে অস্বীকৃতি জানায়। 

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) সকাল থেকেই হাফপাসের দাবিতে নীলক্ষেত মোড় অবরোধ করে রাখে ঢাকা কলেজের সাধারণ শিক্ষার্থীরা। ফলে শহরে তীব্র যানজটের সৃষ্টি হয়। পরে শিক্ষকরা  পরিবহন শ্রমিকদের সাথে আলোচনা করে সমস্যা সমাধানের আশ্বাস দিলে শিক্ষার্থীরা তাদের আন্দোলন তুলে নেয়। 


সর্বশেষ সংবাদ