ঢাবির এক হাজার ছাত্রীকে ফ্রি সাইক্লিং প্রশিক্ষণ দেবে ছাত্র অধিকার পরিষদ

নারী প্রশিক্ষক দিয়ে সাইক্লিং শেখানো হবে
নারী প্রশিক্ষক দিয়ে সাইক্লিং শেখানো হবে  © প্রতীকী ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক হাজার নারী শিক্ষার্থীকে সাইক্লিং প্রশিক্ষণ দেবে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ। সংগঠনটির বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে মঙ্গলবার (১৬ নভেম্বর) রাত ৮টা থেকে ১২টা পর্যন্ত অনলাইনে গুগল ফর্ম পূরণ করার মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন করা হবে। এরপর নারী প্রশিক্ষক দিয়ে সাইক্লিং শেখানো হবে। 

বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার ফেসবুক পেজে এ গুগল ফর্ম আপলোড করা হবে। সোমবার (১৫ নভেম্বর) এই প্রশিক্ষণ কর্মসূচির সমন্বয়ক সাদিয়া ইসলাম মুনা দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, আমাদের এই প্রশিক্ষণ কর্মসূচিকে নারী ক্ষমতায়নের একটি অংশও বলা যেতে পারে। তাছাড়া ক্যাম্পাসের ভেতরে এবং কাছে বা দূরে যাতায়াতের জন্য অনেক টাকা রিকশা ভাড়া দিতে হয়। বিশেষ করে, মেয়েদের জন্য এটা একটা বড় সমস্যা।

“এখানে যারা পড়াশোনা করেন তাদের বড় একটা অংশই মধ্যবিত্ত পরিবার থেকে আসাতে টিউশন করিয়ে নিজেদের খরচ নিজেরাই বহন করে থাকেন। এজন্য এত বেশি রিকশা ভাড়া দিয়ে যাতায়াত করা অনেকের জন্যই সমস্যার কারণ হয়ে দাঁড়ায়।”

সাইকেলের উপকারিতার কথা বলতে গিয়ে তিনি বলেন, এই জ্যামের শহরে সাইকেল একটি নিরাপদ, সহজ এবং পরিবেশ বান্ধব বাহন। সাইকেল ব্যবহার করে সময় ও অর্থ উভয়ই বাঁচানো সম্ভব। ছেলেরা এই সুযোগটা ভোগ করতে পারলেও বিরাট সংখ্যক নারী সাইকেল চালানো না শিখার কারণে এ সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। আর সবচেয়ে বড় কথা হল সাইকেল চালানো ছেলে-মেয়ে উভয়ের শরীরের জন্যই ভাল, অর্থাৎ এটি ব্যায়ামের কাজও করে থাকে। এজন্য আমরা এক হাজার নারী শিক্ষার্থীকে সাইকেল চালানো শিখানোর উদ্যোগ নিয়েছি। আমরা চাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেয়েরা এই সুযোগটি গ্রহণ করবে এবং নিজেরা একটু হলেও উপকৃত হবে।

তিনি আরও বলেন, আমরা আমাদের এই কর্মসূচির জন্য আশাবাদী এবং এটি সম্পন্ন হলে ভবিষ্যতে আরো যুগান্তকারী বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করব।


সর্বশেষ সংবাদ