১ সেপ্টেম্বর শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে চট্টগ্রামে সমাবেশ

১ সেপ্টেম্বর শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে চট্টগ্রামে সমাবেশ
১ সেপ্টেম্বর শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে চট্টগ্রামে সমাবেশ  © টিডিসি ফটো

আগামী পহেলা সেপ্টেম্বর থেকে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে সমাবেশ করেছে চট্টগ্রাম নগর শাখা ছাত্র ফেডারেশন। এসময় ফেডারেশনের পক্ষ থেকে শিক্ষা বেতন ফি মওকুফেরও দাবি জানানো হয়। শুক্রবার নগরীর আন্দরকিল্লা মোড়ে এ সমাবেশের আয়োজন করা হয়।

সংগঠনের সদস্য রিয়াদ রাসেলের সঞ্চালনায় যুগ্ম আহ্বায়ক সাইফুর রূদ্রের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন ইয়াকিন হায়দার, শংকর চক্রবর্তী, মেহেদী হাসান প্রমুখ।

বক্তারা বলেন, শিক্ষার্থীদের শিক্ষাজীবন ফেরত দিতে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া জরুরি। এখনি শিক্ষাপ্রতিষ্ঠান খুলে না দিলে এদেশের ছাত্র সমাজ শিক্ষা বিমুখ হয়ে পড়বে। শুধু বর্তমান শিক্ষার্থীরাই নয় ক্ষতিগ্রস্ত হবে প্রজন্ম থেকে প্রজন্ম।

তারা বলেন, শিক্ষাখাতে আজ ফ্যাসিবাদী নিপীড়ন চলছে। বিগত সময়ে অযৌক্তিক অটোপাশ দিয়ে দেশের বিপুল সংখ্যক শিক্ষার্থীদের শিক্ষা জীবনকে প্রশ্নবিদ্ধ করা হয়েছে। শুধু তাই নয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে নামেমাত্র অনলাইন শিক্ষা চালু রেখে বানিজ্য বৈ আর কিছুই ঘটেনি।

সংগঠনের যুগ্ম আহ্বায়ক সাইফুর রূদ্র বলেন, সরকারের অমূলক সিদ্ধান্তের বিরুদ্ধে শিক্ষার্থীদের আন্দোলন গড়ে তুলতে হবে। নিজেদের শিক্ষা জীবনে প্রাণ ফেরাতে হবে। নতুবা বাংলাদেশের শিক্ষাব্যবস্থা আর শিক্ষাব্যবস্থা রইবেনা। একদিকে শিক্ষা বিমুখ প্রজন্ম তৈরী হবে, অন্যদিকে শিক্ষাখাত হবে এদেশের সবচে বড় বানিজ্যখাত।


সর্বশেষ সংবাদ