কর্মসংস্থানমুখী উন্নয়ন বাজেট চাই: যুব ইউনিয়ন

বিক্ষোভ মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে
বিক্ষোভ মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে  © সংগৃহীত

কর্মসংস্থানমুখী উন্নয়ন বাজেট প্রণয়ন করতে সরকারের প্রতি দাবি জানিয়েছে যুব ইউনিয়ন, চট্টগ্রাম জেলা শাখা। আজ সোমবার (১০ মে) বিকেলে নগরীর সিনেমা প্যালেস চত্বরে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

এই কর্মসূচিতে যুব ইউনিয়নের জেলা সভাপতি রিপায়ন বড়ুয়া বলেন, প্রবৃদ্ধির আসক্তিতে মত্ত সরকার কর্মসংস্থান সৃষ্টিতে ব্যর্থ হয়েছে। যে কোনো প্রক্রিয়ায় প্রবৃদ্ধির সূচক পূরণে সরকারের যে প্রচেষ্টা, তা নিছক ব্যর্থতাকে আড়ালের কৌশল মাত্র।

তিনি বলেন, করোনা মহামারীর অভিঘাতে গত বছর চাকরিচ্যুত হয়েছিল ৩৬ শতাংশ মানুষ। অনেকের চাকরি থাকা সত্ত্বেও নিয়মিত বেতন-ভাতা পাননি। কোভিড-১৯ এর কারণে নতুন করে দারিদ্র্য বাড়ছে।

“যুবকরা আত্মকর্মসংস্থান সৃষ্টির জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে। এ জন্য আমাদের প্রয়োজন পর্যাপ্ত বাজেট বরাদ্দ প্রদান করা। আমাদের একটি গণমুখী এবং কর্মমুখী বাজেট প্রণয়ন করা জরুরি।”

যুব ইউনিয়ন চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক উজ্জ্বল শিকদার বলেন, বর্তমান শিক্ষাব্যবস্থা শ্রমবাজারের জন্য দক্ষ ও প্রশিক্ষিত কর্মীর চাহিদা মেটাতে সক্ষম নয়। জাতীয় যুবনীতি ২০১৭ এ যুবকদের কর্মসংস্থান সৃষ্টির ক্ষেত্রে যথেষ্ট মনোযোগ দেওয়া হয়নি।

“তরুণদের কর্মসংস্থান সৃষ্টি করা অত্যন্ত জরুরি। এজন্য নতুন চাকরি সৃষ্টি করা বা কর্মসংস্থানের উদ্যোগ গ্রহণের জন্য বাজেটে একটি বিশেষ বরাদ্দ রাখা এখন সময়ের দাবি।”

সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যুব ইউনিয়ন নেতা টুটন দাশ, জাবেদ চৌধুরী, রুপন কান্তি ধর, রাশিদুল সামির, জুয়েল বড়ুয়া, মিটুন বিশ্বাস, অভিজিৎ বড়ুয়া। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।


সর্বশেষ সংবাদ