১ মার্চ স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও করবে বিভিন্ন ছাত্র সংগঠন

আন্দোলনরত শিক্ষার্থীরা
আন্দোলনরত শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কারাবন্দী লেখক মুশতাক আহমেদের মৃত্যুর ঘটনার প্রতিবাদে আগামী ১ মার্চ স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও করবে প্রগততিশীল ছাত্র সংগঠনগুলো। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) শাহবাগে অবরোধ প্রত্যাহার শেষে নতুন এ কর্মসূচি ঘোষণা করা হয়।

এর আগে বেলা পৌনে ১২টার দিকে তারা শাহবাগ মোড় অবরোধ করেন। এ অবরোধের ফলে শাহবাগের মূল সড়কের যান চলাচল বন্ধ ছিল। পরে পৌনে ১টার দিকে সেখানে থেকে সরে গিয়ে তারা একটি মিছিল বের করেন। পরে মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে গিয়ে শেষ হয়।

এসময় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি আল কাদেরী জয় বলেন, লেখক মুশতাকের মৃত্যুর ঘটনায় আজক সন্ধ্যায় টিএসসিতে মশাল মিছিল করা হবে। আর আগামী সোমবার (১ মার্চ) স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও করা হবে।

এর আগে বেলা ১১টার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে এক প্রতিবাদ সমাবেশ পালন করা হয়।

পরে পাহাড়ী ছাত্র পরিষদের সাংগঠনিক সম্পাদক অমল ত্রিপুরা, গণতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি আরিফ মইন উদ্দীন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি মাসুদ রানা, উদিচীর রহমান মোস্তাফিজ, ছাত্র ইউনিয়নের মাহির শাহরিয়ার রেজার নেতৃত্বে শাহবাগ মোড়ে গিয়ে অবস্থান নেয়।

এসময় মাসুদ রানা বলেন, লেখক মুশতাকের বিরুদ্ধে অভিযোগ ছিলো তিনি সরকার এবং রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র করেছে। অথচ মামলার সাক্ষীরা জানেনা যে তারা সাক্ষী। কী কারণে তাদের কাছ থেকে স্বাক্ষর নেওয়া হয়েছে। এই মৃত্যুর দায় ফ্যাসিবাদী ও অবৈধ সরকারকে নিতে হবে। নিরেপক্ষ কমিশন গঠন করে এর বিচার নিশ্চিত করতে হবে। অনতিবিলম্বে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করতে হবে।

ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক মাহির শাহরিয়ার রেজা বলেন, আওয়ামী লীগ সরকার আসার পর থেকে ক্রস ফায়ার, গুম, খুনের সংখ্যা বেড়েছে বহুগুণ। বেড়েছে বিচার বহির্ভূত হত্যা। মানুষের কথা বলার অধিকার নেই, জীবনের নিরাপত্তা নেই। আওয়ামী লীগ তাদের রাজত্ব কায়েম করে রাখার জন্য ভিন্নমতের দমনের জন্য যা যা করার দরকার সব করছে।


সর্বশেষ সংবাদ