আবারও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টে ভাঙন, নতুন নামে আত্মপ্রকাশ

মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন
মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন  © টিডিসি ফটো

আবারও ভাঙনের সুর বেজেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টে। সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ভেঙ্গে ‘‘গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল’’ নামে আত্মপ্রকাশ করেছে। শনিবার (১৬ জানুয়ারি) দুপুর ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন এ সংগঠনটি আত্মপ্রকাশ করে।

এসময় আরিফ মহিউদ্দিনকে সভাপতি ও উজ্জল বিশ্বাসকে সাধারণ সম্পাদক করে ২০ সদস্যবিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়।

এর আগে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের আহ্বায়ক তাজ নাহার রিপন লিখিত বক্তব্যে বলেন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এখন তিনটি ধারায় বিভক্ত। সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নাম নিয়ে এখন তিনটি ছাত্রসংগঠন কাজ করছে। এ অবস্থায় সংগঠনের নাম নিয়ে সৃষ্ট বিভ্রান্তির অবসান ঘটানাের জন্যে এবং নিজেদের আদর্শিক ও সাংগঠনিক পরিচয় মূর্ত করে তােলার লক্ষ্যে আমরা সংগঠনের নাম পরিবর্তন করে নতুন নামে ছাত্রসমাজের সামনে হাজির হওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছি। আমাদের সংগঠনের নতুন নাম- গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল।

গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল লক্ষ্য ও উদ্দেশ্যহীন, বিমূর্ত আদর্শের কোনাে ছাত্রসংগঠন নয়। আমরা অকপটে ও দ্বিধাহীন চিত্তে ঘােষণা করছি, আমাদের সংগঠনের দার্শনিক ভিত্তি সমাজতন্ত্র-সাম্যবাদ। বাংলাদেশের ছাত্রসমাজের গৌরবদীপ্ত সংগ্রামের উত্তরাধিকার বহন করে ছাত্র-আন্দোলনের নতুন ইতিহাস রচনায় আমরা দৃঢ় অঙ্গীকার ঘােষণা করছি। সর্বজনীন, বৈষম্যহীন, সেক্যুলার, বিজ্ঞানভিত্তিক, একই পদ্ধতির গণতান্ত্রীক শিক্ষাব্যবস্থা প্রতিষ্ঠার জন্যে আমরা লড়াই করবাে।

সংবাদ সম্মেলনে সংগঠনটি তিনটি দাবি তুলে ধরেন। সেগুলো হলো স্বাস্থ্যবিধি নিশ্চিত করে পর্যায়ক্রমে সকল শিক্ষাপ্রতিষ্ঠান ও আবাসিক হল-হােস্টেল খুলে দেওয়া। রাষ্ট্রীয় দায়িত্বে শিক্ষার্থীদের করােনাকালীন বেতন-ফি মওকুফ করা। মতপ্রকাশের কারণে হয়রানি-নিপীড়ন বন্ধ করা। ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করা এবং শিক্ষাপ্রতিষ্ঠান ও হলে একক দখলদারিত্বের অবসান ঘটিয়ে গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করা।

সংবাদ সম্মেলন শেষে একটি মিছিল মধুর ক্যান্টিন থেকে শুরু করে ক্যাম্পাস প্রদক্ষিণ করে জাতীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শেষ হয়।

প্রসঙ্গত, সামরিক স্বৈরাচার বিরোধী ঐক্যবদ্ধ আন্দোলনের পটভূমিতে ১৯৮৪ সালের ২১ জানুয়ারি সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট আত্মপ্রকাশ করেছিলো। কিন্তু সংগঠনের আদর্শিক ও সাংগঠনিক বিভিন্ন বিষয়ে গুরুতর মতপার্থক্যের কারণে এটি এখন তিনটি ধারায় বিভক্ত।


সর্বশেষ সংবাদ