প্রথম ছাত্র সংগঠন হিসেবে লিঙ্গসংবেদনশীল সেল গঠনে ছাত্র ইউনিয়ন

ছাত্র ইউনিয়ন
ছাত্র ইউনিয়ন  © ফাইল ফটো

দেশের প্রথম ছাত্র সংগঠন হিসেবে লিঙ্গসংবেদনশীল ও যৌন নিপীড়নবিরোধী সেল প্রতিষ্ঠা করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন। বুধবার (২৫ নভেম্বর) সংগঠনের ঢাকা মহানগর সংসদ দপ্তর সম্পাদক সায়েম আল ফাহাদের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৪০তম জাতীয় সম্মেলনের মাধ্যমে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন লিঙ্গসংবেদনশীল যৌন নিপীড়নবিরোধী সেল প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করেছে। ৫২’র ভাষা আন্দোলনের অগ্নিগর্ভ থেকে জন্ম নেওয়া ছাত্র ইউনিয়ন বরাবরই শোষিত এবং নিপীড়িতদের পক্ষে অবস্থান নিয়েছে। ঐক্য, শিক্ষা, শান্তি ও প্রগ্রতির পক্ষে সর্বদা বিরাজমান ছাত্র ইউনিয়নই দেশের প্রথম ছাত্র সংগঠন,  যারা  ২০০৯ সালের হাইকোর্ট প্রদত্ত দিকনির্দেশনা সম্বলিত ১১ দফা অনুযায়ী যৌন নিপীড়ন বিরোধী সেল গঠন করতে যাচ্ছে।

এ বিষয়ে ছাত্র ইউনিয়নের ঢাকা মহানগর সংসদের সভাপতি তাসীন মল্লিক ও সাধারণ সম্পাদক বিল্লাল হোসেন এক যৌথ বিবৃতিতে বলেন, ‘আমাদের পুরুষতান্ত্রিক সমাজে নারী নিপীড়ন এবং নারীর প্রতি সহিংসতা ব্যাপকভাবে বিস্তার করছে। ক্ষমতাসীন সরকারি দল বিচারহীন শাসনব্যবস্থা কায়েমের মাধ্যমে এই ধর্ষণের সংস্কৃতিকে আরো জোরালো করছে, যেখানে নিপীড়িতরা ন্যায় বিচার পাচ্ছেনা ও অপরাধীরা অনায়েসে আইনের হাত থেকে রক্ষা পেয়ে যাচ্ছে ‘

তারা বলেন, ‘লিঙ্গ সংবেদনশীল  যৌন নিপীড়নবিরোধী সেল গঠনের মাধ্যমে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন দ্ব্যর্থভাবে নারী ও  সংখ্যালঘু লিঙ্গের প্রতি যৌন নিপীড়ন  চিহ্নিত করবে।’

সেলের কমিটি হবে তিন সদস্যবিশিষ্ট, যাতে সংখ্যাগরিষ্ঠ হিসেবে থাকবেন নারী ও লিঙ্গীয় সংখ্যালঘুরা। সেলটির প্রস্তাবিত খসড়া তৈরী করেছেন ঢাকা মহানগর সংসদের সমাজকল্যান ও পরিবেশ বিষয়ক সম্পাদক সামিহা ইসলাম জিনিয়া। যৌন নিপীড়ন চিহ্নিত ও প্রতিরোধ  করা  ছাড়াও উক্ত সেল প্রয়োজনীয় যৌন শিক্ষা, যৌন সম্মতি ইত্যাদি বিষয়ে বিভিন্ন কর্মশালাসহ অন্যান্য লিঙ্গসংবেনশীল কর্মসূচি গ্রহণ করবে।


সর্বশেষ সংবাদ