আমাকে কাঠ দিয়ে বেধড়ক মারা হয়েছে: নুর

নেতাকর্মীদের সঙ্গে নুরুল হক নুর
নেতাকর্মীদের সঙ্গে নুরুল হক নুর  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসুর) সাবেক ভিপি নুরুল হক নুর মুক্তির পর বলেছেন, ‘আমরা শান্তিপূর্ণ কর্মসূচি পালন করছিলাম। কিন্তু হঠাৎ পুলিশ কেন হামলা করেছে বুঝতে পারিনি। ফিল্মি স্টাইলে আমাদের উপর রড, কাঠ দিয়ে হামলা চালানো হয়।’ সোমবার (২১ সেপ্টেম্বর) মধ্যরাতে তিনিসহ কোটা সংস্কার আন্দোলনের সাত নেতাকর্মী নানা নাটকীয়তার পর মুক্তি পান।

পরে নুর সাংবাদিকদেরকে বলেন, ‘আমরা হামলা-মামলার শিকার হই, কিন্তু দেখা যায় রাষ্ট্রের কোন অঙ্গের সাথে কোন অঙ্গের মিল নাই। এ কারণেই একজন মারে, একজনকে গ্রেফতার করে, আরেক জন ছাড়ে, এটাই চলছে।’

তিনি বলেন, ‘আমার বিচার হচ্ছে জনগণের কাছে। আমরা কোন অপরাধী না, ছাত্রনেতা। আমরা মার খেলাম, শার্ট ছিঁড়ে গেলো। শান্তিপূর্ণ কর্মসূচি পালন করে চলে যাচ্ছিলাম। কোনো উস্কানি ছাড়াই পুলিশ কেন আক্রমণ করল বুঝতে পারিনি। আমরা বুঝতে পারিনি কি কারণে ধরে আনা হলো এবং ছেড়ে দেয়া হলো।’ মানুষকে ভয়ভীতি দেখানোর জন্য এটা করা হয়েছে বলে অভিযোগ করেন তিনি।

এসময় ডিবি কার্যালয়ে নির্যাতন করা হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে নুরুল হক বলেন, ‘ডিবি কার্যালয়ে সবাই খুব ভালো ব্যবহার করেছেন। কিন্তু রাস্তায় আনার সময় মেরেছে। সিনেমার স্টাইলে আমাকে কাঠ দিয়ে বেধড়ক মারা হয়েছে। আমি বলেছি, আমার নেতাকর্মীদের রেখে পালাবো না। তখন পুলিশ বলছিল, ওই যে নুর যাচ্ছে, হামলা কর।’

সোমবার রাতে নুরকে আটকের পর তার মুক্তি নিয়ে বিভ্রান্তি দেখা দেয়। তাকেসহ কয়েকজনের বিরুদ্ধে ধর্ষণ ও সহযোগিতার অভিযোগে মামলার প্রতিবাদে বিক্ষোভ বের করলে সাতজনকে পুলিশ আটক করে। পুলিশের কাজে বাধা দেয়া ও হামলার অভিযোগে তাদের আটক করা হয়।

এর ঘণ্টাখানেক পরে তাদের ছেড়ে দেয়া হয়েছে বলে খবর এলেও তা নিয়ে বিভ্রান্তি দেখা দেয়। পরে মধ্যরাতে তাদের ছেড়ে দেয়ার বিষয়টি নিশ্চিত হওয়া যায়। এর আগে নুরসহ কোটা সংস্কার আন্দোলনের ছয় নেতার বিরুদ্ধে ধর্ষণ ও এতে সহযোগিতার অভিযোগে মামলা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী।

মামলায় প্রধান আসামি হাসান আল মামুন। আর ধর্ষণে সহযোগিতাকারী হিসেবে নুরকে করা হয় তিন নম্বর আসামি। তবে এই মামলাকে ষড়যন্ত্র হিসেবে দেখছে বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতাকর্মীরা। এর প্রতিবাদে আজ মঙ্গলবার সারাদেশে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে সংগঠনটি।


সর্বশেষ সংবাদ