মাদ্রাসা শিক্ষার্থীদের উপর হামলা হলে ঢাকা অবরোধ করা হবে: নুর

  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) সাবেক ভিপি নুরুল হক নুর বলেছেন, চট্টগ্রামের হাটহাজারী মাদ্রাসার ছাত্ররা তাদের যৌক্তিক দাবি-দাওয়া নিয়ে আন্দোলন করতেছে। কোনো সুস্থ বিবেক সম্পন্ন মানুষ বলতে পারবে না যে তাদের দাবিগুলো অযৌক্তিক। আজকে যদি হাটহাজারীতে কোনো হামলা হয় তাহলে পুরো ঢাকা শহর অচল করে দেয়া হবে।

আজ বৃহস্পতিবার শিক্ষাপ্রতিষ্ঠানে সরকারদলীয় প্রভাব মুক্ত রাখার জন্য এবং হাটহাজারী মাদ্রাসার ছাত্রদের আন্দোলনের প্রতি সমর্থন জানিয়ে ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী’ ব্যানারে আয়োজিত এক মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

নুর বলেন, কওমি মাদ্রাসা বিভক্ত করার জন্য দুরভিসন্ধিমূলকভাবে কিছু আলেম নৈতিকভাবে বিচ্যুতি হয়ে আওয়ামী লীগ সরকারের কাছে বিক্রি হয়ে গেছে। আজকে চট্টগ্রামসহ বিভিন্ন কওমি মাদ্রাসায় সমস্যা তৈরি হচ্ছে। এ সমস্যার সমাধান কীভাবে করা যায় মুরব্বিরা দ্রুত একটি আলোচনা করে সিদ্ধান্ত নিন।

পড়ুন: হাটহাজারী মাদ্রাসা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করল সরকার

তিনি বলেন, আজকে (বৃহস্পতিবার) শিক্ষার্থীদের ওপর যদি কোনো আঘাত আসে তাহলে আগামীকাল (শুক্রবার) আপনারা (কওমি ছাত্ররা) পুরো ঢাকা শহর ব্লক করে দিবেন। আন্দোলন করলে লাখ লাখ মানুষের দরকার হয় না। সিনা টান করে হাত উঁচু করে দশজন দাঁড়িয়ে যাবেন, দেখবেন পেছনে দশ হাজার লোক দাঁড়িয়ে যাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি বিন ইয়ামিন মোল্লা বলেন, চট্রগ্রামের হাটহাজারী মাদ্রাসার শিক্ষার্থীদের ন্যায়সঙ্গত আন্দোলনের প্রতি আমরা সংহতি জানাচ্ছি। আপনারা ভয় পাবেন না। সারাদেশের ছাত্ররা আপনাদের সাথে।

মানববন্ধনে আরও বক্তব্য রাখেন যুব অধিকার পরিষদের সদস্য সচিব ফরিদুল হক, ছাত্র অধিকার পরিষদের যুগ্ম-আহ্বায়ক সোহরাব হোসেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সভাপতি আরমান হোসাইন, ইশা ছাত্র আন্দোলনের পাবলিক বিশ্ববিদ্যালয় সম্পাদক এম সুহেব হোসেন প্রমুখ।