২২ অক্টোবর ২০২৪, ১৯:২৪

মধুর ক্যান্টিনে রাষ্ট্রপতির কুশপুত্তলিকা দাহ (ভিডিও)

মধুর ক্যান্টিনে রাষ্ট্রপতির কুশপুত্তলিকা দহন  © টিডিসি ফটো

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের অপসারণ দাবিতে উত্তাল ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। এ নিয়ে আজ মঙ্গলবার (২২ অক্টোবর) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও ইনকিলাব মঞ্চ নামের দুটি সংগঠন ক্যাম্পাসে কর্মসূচি পালন করেছে। পরবর্তীতে আন্দোলনকারীরা বঙ্গভবনের সামনে গিয়ে আগামী ২৪ ঘণ্টার মধ্যে রাষ্ট্রপতিকে পদত্যাগের আল্টিমেটাম দিয়েছেন।

এদিকে, আজ সন্ধ্যার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে বিক্ষোভ দেখিয়েছে ছাত্র অধিকার পরিষদের নেতাকর্মীরা। সেখান থেকে রাষ্ট্রপতিকে দ্রুত পদত্যাগের দাবি জানানো হয়। এসময় সংক্ষিপ্ত সমাবেশ শেষে  রাষ্ট্রপতির কুশপুত্তলিকা দাহ করা হয়। এসময় তার পদত্যাগের দাবিতে বিভিন্ন স্লোগান দেওয়া হয়।

সংক্ষিপ্ত সমাবেশে ছাত্র অধিকার পরিষদের সভাপতি বিন ইয়ামিন মোল্লা বলেন, শেখ হাসিনার পলাতকের পর রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনকে সরিয়ে দিতে বলেছিলাম আমরা। অন্তবর্তীকালীন সরকারের প্রতি আহ্বান জানিয়েছিলাম, গণঅভ্যুত্থানের স্পিরিট ধরে রাখতে একটি বিপ্লবী সরকার গঠন করা যেতে পারে। কিন্তু তারা রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের কাছে শপথ গ্রহণ করার মাধ্যমে যে ভুল সিদ্ধান্ত নিয়েছে সেটির খেসারত এখন দিতে হচ্ছে। 

আওয়ামী লীগসহ তার সব অঙ্গসংগঠনকে নিষিদ্ধের দাবি তুলে তিনি আরও বলেন, আমরা আল্টিমেটাম দিচ্ছি আগামীকালকের মধ্যে আওয়ামী লীগ ও ছাত্রলীগকে নিষিদ্ধ করতে হবে। একইসঙ্গে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনকে পদত্যাগ করতে হবে। সেটি না হলে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বঙ্গভবন অভিমুখী লং মার্চ করবো।