২০ অক্টোবর ২০২৪, ১৭:৫৭

দুই দাবিতে ঢাকা বোর্ডে অবস্থানের ঘোষণা বিক্ষুব্ধ শিক্ষার্থীদের 

ঢাকা বোর্ডে শিক্ষার্থীদের অবস্থান  © টিডিসি ফটো

বৈষম্যহীন ফল ও ‘হামলার’ বিচার চেয়ে ঢাকা মাধ্যমিক উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডে অবস্থানের ঘোষণা দিয়েছেন এইচএসসিতে খারাপ ফলাফল করা বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। ঢাকা বোর্ডের কর্মকর্তারা তাদের ওপর হামলা করেছে বলে অভিযোগ তাদের। যদিও বোর্ডের কর্মকর্তারা বিষয়টি অস্বীকার করেছেন। 

রবিবার (২০ অক্টোবর) দুপুর থেকে বোর্ডে অবস্থান নিয়ে এইচএসসিতে বৈষম্যহীন ফল প্রকাশের দাবি জানাচ্ছিলেন শিক্ষার্থীরা। সন্ধ্যায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত তারা বোর্ড চত্বরে অবস্থান করছেন। সেনা ও পুলিশ সদস্যরা পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়োজিত রয়েছেন।

বিক্ষুব্ধ শিক্ষার্থীদের কেউ কেউ বলছেন, সাবজেক্ট ম্যাপিংয়ে ভুল করায় তাদের ফল খারাপ হয়েছে। কারো দাবি খাতা হারিয়ে ফেলায় বা পুড়ে যাওয়ায় তাদের ফল খারাপ হয়েছে। এ পরিস্থিতিতে কেউ কেউ সব বিষয়ে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে ফল প্রকাশের দাবি জানাচ্ছেন। কারো কারো দাবি বৈষম্যহীন ফল। 

বোর্ড চত্ত্বরে রাজশাহী, কুমিল্লা ও চট্টগ্রাম বোর্ডের অধীনস্থ কলেজের শিক্ষার্থীদেরও দেখা গেছে। তারাও আন্দোলনে এসেছেন।

শিক্ষার্থীদের অভিযোগ, তারা সাবজেক্ট ম্যাপিংয়ের নানা অসঙ্গতি নিয়ে অভিযোগ জানাতে বোর্ডের এসেছিলেন। তবে, বোর্ডের কর্মকর্তার কর্মচারীরা তাদের উপর হামলা করেন। যদিও বোর্ডের কর্মকর্তারা বলছেন, হুড়হুড়িতে কিছু শিক্ষার্থী আহত হয়েছেন। শিক্ষার্থীরা বোর্ডের নানা সম্পদ বিনষ্টের চেষ্টায় লিপ্ত ছিলেন। 

এদিকে সন্ধ্যার দিকে ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার পদত্যাগ করবেন বলে গুঞ্জন ছড়িয়েছে। তবে এ বিষয়ে তার সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তা সম্ভব হয়নি। 

এদিকে শিক্ষার্থীদের পক্ষ থেকে বৈষম্যহীন ফল প্রকাশ ও হামলাকারীদের বিচার দাবিতে অবস্থান কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়া হয়েছে।