১৩ অক্টোবর ২০২৪, ০০:২৫

কর্মীবৃদ্ধি ও শিক্ষার্থীদের ছাত্ররাজনীতিমুখী করতে সব জেলায় শিক্ষার্থী-সংযোগ করবে ছাত্রদল

ছাত্রদল  © লোগো

দীর্ঘ ১৬ বছর বিএনপির ভ্যানগার্ড হিসেবে পরিচিত জাতীয়তাবাদী ছাত্রদলের নেতাকর্মীরা সারাদেশের ক্যাম্পাসে ক্যাম্পাসে হামলা-মামলা ও নির্যাতনের শিকার হয়েছিল। অন্যদিকে, ছাত্রলীগের লেজুড়ভিত্তিক রাজনীতির কারণে এসময়ে সাধারণ শিক্ষার্থীরাও ছিল ছাত্ররাজনীতি বিমুখ। গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকার পতনের পর সাধারণ শিক্ষার্থীদের অধিকার আদায়ে নানা কর্মসূচি পালন করেছে ছাত্রদল।

সম্প্রতি রাজনীতিবিমুখ এসব সাধারণ শিক্ষার্থীর সাথে মতবিনিময় করতে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে উপস্থিত হয়েছিলেন ছাত্রদলের কেন্দ্রীয় নেতারা। সেখানে তারা শিক্ষার্থীদের সঙ্গে ছাত্ররাজনীতি নিয়ে কথা বলেন এবং মতামত নেন।

এবার ছাত্ররাজনীতির ভবিষ্যৎ নিয়ে ছাত্রদলের পরিকল্পনা তুলে ধরেছে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কাছে। শনিবার (১২ অক্টোবর) সন্ধ্যায় দীর্ঘ সময় ধরে অনলাইনে বৈঠকে বসেন তারা। এসময় ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ছাত্রদলের কেন্দ্রীয় নেতাদের কথা শুনেন। পরে তিনি দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের ছাত্ররাজনীতিমুখী করতে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেন।

বৈঠক সূত্রে জানা যায়, ছাত্র-জনতার অভ্যুত্থানের মধ্য দিয়ে লেজুড়ভিত্তিক ও দখলদারিত্বভিত্তিক গতানুগতিক ছাত্ররাজনীতির অবসান হয়েছে। শিক্ষার্থীদের স্বার্থকে প্রাধান্য দিয়ে উপযোগী একটি মেধাভিত্তিক ছাত্র রাজনীতি চালু করতে চায় ছাত্রদল। এরই অংশ হিসেবে ছাত্ররাজনীতির বিষয়ে শিগগির সংগঠনটি একটি রূপরেখা আনুষ্ঠানিকভাবে প্রকাশ করবে। এরপর দলের কর্মীবৃদ্ধি ও শিক্ষার্থীদের ছাত্ররাজনীতিমুখী করতে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে যাবেন ছাত্রদলের কেন্দ্রীয় নেতারা। 

বৈঠকে উপস্থিত ছাত্রদলের একাধিক নেতা জানান, ছাত্রলীগের একক আধিপত্যের কারণে দীর্ঘ ১৬ বছর ক্যাম্পাসে ক্যাম্পাসে অনেকটা প্রকাশ্যে কার্যক্রম চালাতে পারেনি ছাত্রদল। এজন্য দলের কর্মী সংকট কিছুটা থাকবে, সেটা স্বাভাবিক। 

“আজকের বৈঠকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ছাত্রদলের কেন্দ্রীয় নেতাদের কথা শুনেছেন। পরবর্তীতে তিনি শিক্ষার্থীদের ছাত্ররাজনীতিমুখী করতে দিকনির্দেশনা দেন। এর ফলে শিগগির ছাত্রদলের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে একটি রোডম্যাপ ঘোষণা করা হবে এবং সেখানে ছাত্রদলের পক্ষ থেকে সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে গিয়ে ছাত্ররাজনীতির গুণগত পরিবর্তনের লক্ষ্যে কাজ করবে ছাত্রদল।”— জানান বৈঠকে উপস্থিত ছাত্রদলের নেতারা।

এদিকে সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক নাছির উদ্দীন নাছির সম্প্রতি বরিশালের একাধিক শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়েছিলেন। সেসময় তিনি বলেছিলেন, ছাত্ররাজনীতির গুণগত পরিবর্তনের লক্ষ্যে ছাত্রদল কাজ করছে৷ ভিন্নমত দমন নয়, ভিন্নমতকে গ্রহণ করার মানসিকতা থাকতে হবে৷ এটি ছাত্র রাজনীতির জন্যে অবশ্যক।