০৭ অক্টোবর ২০২৪, ২১:৪৮

শিক্ষাপ্রতিষ্ঠান থেকে লেজুড়বৃত্তিক রাজনীতি নিষিদ্ধের দাবি আবরারের ভাইয়ের

ছাত্রলীগের মারধরে নিহত বুয়েট ছাত্র আবরার ফাহাদের ভাই আবরার ফাইয়াজ  © ফাইল ছবি

শিক্ষাপ্রতিষ্ঠান থেকে লেজুড়বৃত্তিক রাজনীতি নিষিদ্ধের দাবি জানিয়েছেন ছাত্রলীগের মারধরে নিহত বুয়েট ছাত্র আবরার ফাহাদের ভাই আবরার ফাইয়াজ।

তিনি বলেছেন, গত ১৫ বছরে শুধু আমার ভাই নয় এমন অনেককে বিরুদ্ধমত প্রকাশের জন্য অমানবিক নির্যাতন করা হয়েছে। আমার ভাইয়ের বিষয়টি প্রকাশ্যে এসেছে, এরকম হাজারো শিক্ষার্থীকে তারা পঙ্গুত্ববরণ করিয়েছে। অনতিবিলম্বে আমার ভাইসহ জুলাই বিপ্লবে গণহত্যার দায়ে সেইসব অপরাধীদের বিচারের আওতায় আনতে হবে। সেইসঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সব লেজুড়বৃত্তিক রাজনীতি নিষিদ্ধ করতে হবে। 

আজ সোমবার (৭ অক্টোবর) বিকালে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে শহীদ আবরার ফাহাদের পঞ্চম মৃত্যুবার্ষিকী উপলক্ষে নিরাপদ বাংলাদেশ চাই নামের একটি প্লাটফর্ম আয়োজিত সংহতি সমাবেশে এ মন্তব্য করেন তিনি।

আরও পড়ুন : শহীদ আবরার ফাহাদ জুলাই বিপ্লবের ভিত্তি স্থাপনকারী: রাবি শিবির সভাপতি

'নিরাপদ বাংলাদেশ চাই' এর জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার প্রতিনিধি মোহাম্মদ জাকারিয়ার সঞ্চলনায় সমাবেশে বিভিন্ন ছাত্র রাজনৈতিক দলের নেতা, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক, জাতীয় নাগরিক কমিটির সদস্য সচিব আখতার হোসাইনসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সমাবেশে উদ্বোধনী বক্তব্য দেন নিরাপদ বাংলাদেশ চাইয়ের মুখপাত্র রায়হান উদ্দীন। তিনি বলেন, ভারতীয় আগ্রাসন কিংবা ফ্যাসিবাদের বিরুদ্ধে লড়াই সংগ্রামের চিন্তা করলে আমাদের মানসপটে ভেসে ওঠে আবরার ফাহাদের চিত্র। আওয়ামী ফ্যাসিবাদের মদদপুষ্ট সংগঠন ছাত্রলীগ দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে সন্ত্রাস কায়েম করেছিল। জুলাই বিল্পবের মধ্য দিয়ে তাদের পতন হয়েছে। আজকের এই সমাবেশ থেকে বলতে চাই, আমাদের দল, মতের আর্দশের ভিন্নতা থাকতে পারে কিন্তু দেশের সার্বভৌমত্ত্ব, অখণ্ডতা রক্ষাসহ ফ্যাসিবাদ বিলোপে একসাথে লড়ব। 

আরও পড়ুন : আবরারকে নিয়ে পুরোনো পোস্ট শেয়ার দিয়ে যা বললেন সমন্বয়ক হাসনাত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক তাহমিদ আল-মুদ্দাসীর বলেন, সদ্য সংঘটির জুলাই বিপ্লবের অনুপ্রেরণার নাম আবরার ফাহাদ। আবরার ফাহাদের মৃত্যুর পর যখন বুয়েট ক্যাম্পাসে ফ্যাসিবাদের পতন হল তখন আমাদের মনেও একটি বিশ্বাসের দানা বেধেছিল যে সারা দেশ থেকেও একদিন ফ্যাসিবাদের বিলুপ্তি ঘটবে। জুলাই বিপ্লবের মধ্য দিয়ে সেটার ফ্যাসিবাদী শক্তির পতন হয়েছে। তবে আমাদের বিপ্লব এখনো শেষ হয়নি। ফ্যাসিস্টদের পতন হলেও তাদের দোসররা এখনো বিভিন্ন ষড়যন্ত্রের নীলনকশা আকছে। এই ফ্যাসিস্ট ও তার দোসরদের বিলোপ না হওয়া পর্যন্ত শহীদদের রক্তের মূল্য দিতে পারব না।