০৫ অক্টোবর ২০২৪, ১৪:০০

সশস্ত্র বাহিনীগুলোকে বিগত সরকার ‘আওয়ামী বাহিনী’ হিসেবে ব্যবহার করেছে: সারজিস

সমন্বয়ক সারজিস আলম  © সংগৃহীত

বিগত সরকার রাষ্ট্রের সশস্ত্র বাহিনীগুলোকে দেশের স্বার্থে চেয়ে আওয়ামী বাহিনী হিসেবে বেশি ব্যবহার করার চেষ্টা করা হয়েছে বলে অভিযোগ করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম।

তিনি বলেছেন, দেশের গুটি কয়েক বিগত ফ্যাসিস্ট সরকারের দালাল ছিল যারা একটি কমান্ড করতো যে কমান্ড দেশ ও জনগনের জন্য কল্যাণকর নয়। দেশপ্রেমিক সেনারা তাদের সেই কমান্ড শুনেনি। সেনাবাহিনীর পক্ষ থেকে তাদের বিরুদ্ধে কোন অনিয়ম না পেলে পরবর্তীতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ওবায়দুল কাদের, জাহাঙ্গীর কবির নানকরা সেসব সেনা কর্মকর্তাদের বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করে তাদেরকে চাকরিচ্যূত করেছেন।

আজ শনিবার (৫ অক্টোবর) দুপুরে রাজধানীর রাওয়া কনভেনশন সেন্টারে ‘বৈষম্যমুক্ত সশস্ত্র বাহিনী: বাংলাদেশ ২.০ বিনির্মাণে প্রয়োজনীয় রূপরেখা’ শীর্ষক এক সেমিনারে এ কথা বলেন সারজিস।

সেনাবাহিনী প্রতি সম্মান জানিয়ে সারজিস আলম বলেন, ৫ আগস্ট সেনাবাহিনী ছিল বলেই ছাত্র-জনতা রাস্তায় নামার সাহস পেয়েছিল। দেশকে ফ্যাসিস্টমুক্ত করতে ২৪’র গণঅভ্যুত্থানে হাজারো ভাইবোনের জীবনের বিনিময়ে যে স্পিরিট তৈরি হয়েছে সেই স্পিরিট কাজে লাগিয়ে দেশের জন্য মানুষের জন্য কাজ করে যাওয়ার অঙ্গীকার করেন তিনি।  

তিনি বলেন, ছাত্র আন্দোলনে বিপক্ষে যারা ফ্যাসিস্ট সরকারের দোসর ছিল তাদের শুধু চাকরিচ্যুতি নয় বরং তাদের উপযুক্ত বিচার হওয়া দরকার। আন্দোলনে হামলাকারী কিংবা যারা জড়িত ছিল তাদের বিরুদ্ধে অভিযোগ প্রদানের আহবান করেন তিনি।

অন্তবর্তী কালীন সরকার ও উপদেষ্টাদের তিনি বলেন, আপনারা আজকে সরকার কিংবা উপদেষ্টা হয়েছেন হাজার হাজার জীবনের রক্তের বিনিময়ে। আমার অর্ধলক্ষ ভাইবোন রক্ত দিয়েছে হাসপাতালে কাতরাচ্ছে, তাদের অঙ্গহানি হয়েছে আন্দোলেনের রক্তের দাগ এখনো শুকায়নি। এসময় তিনি উপদেষ্টাদের দায়িত্বশীল  যায়গা থেকে সঠিকভাবে দায়িত্ব পালন করার আহবান জানান।