০৩ অক্টোবর ২০২৪, ১৮:৫৯

চুয়েটে ভর্তি ফি ৪ গুণ বৃদ্ধির প্রতিবাদ ছাত্রদলের

  © সম্পাদিত

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) স্নাতকোত্তর শ্রেণির ভর্তি ফি প্রায় চার গুণ বাড়ানোর প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল।

বৃহস্পতিবার (০৩ অক্টোবর) কেন্দ্রীয় ছাত্রদলের দপ্তর সম্পাদক মো. জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতকোত্তর শ্রেণির প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী ভর্তি-ফি ছিল ২ হাজার ৭০০ টাকা। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতকোত্তর পর্যায়ের ভর্তির বিজ্ঞপ্তি অনুযায়ী ভর্তি-ফি নির্ধারিত হয়েছে ১০ হাজার ৬০০ টাকা করে, যা আগের তুলনায় প্রায় চার গুণ। মাত্র কয়েক মাসের ব্যবধানে এ ধরনের অসামঞ্জস্যপূর্ণ ফি নির্ধারণ নিতান্তই অযৌক্তিক ও অগ্রহণযোগ্য।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরের শিক্ষার্থীদের জন্য কোনো আবাসন সুবিধা নেই। অন্যান্য সুযোগ-সুবিধাও অপর্যাপ্ত। সেক্ষেত্রে গ্রন্থাগার, ক্রীড়া, ল্যাবরেটরি, ইউনিয়ন ফি নিয়ে শিক্ষার্থীদের যৌক্তিক প্রশ্ন আছে। শিক্ষার্থীরা জানিয়েছে, স্নাতক পাস করে চাকরির প্রস্তুতি নেয়ার এই সময়টায় মেসের ভাড়া, খাওয়া-দাওয়ার খরচ, বিভিন্ন চাকরিতে আবেদন ফি ইত্যাদি সামলাতে হিমশিম খাওয়ার মধ্যে এত টাকা দিয়ে ভর্তি হওয়া অনেক শিক্ষার্থীর জন্যই কঠিন।

আরও পড়ুন: এক লাফে চার গুণ বেড়েছে চুয়েটের স্নাতকোত্তর পর্যায়ের ভর্তি ফি

ছাত্রদল সভাপতি রাকিবুল ইসলাম রাকিব ও সাধারণ সম্পাদক নাছির উদ্দীন নাছির এক যৌথ বিবৃতিতে এই অযৌক্তিক ও অগ্রহণযোগ্য ভর্তি ফি নির্ধারণের প্রতিবাদ জানিয়েছেন। একইসাথে তারা যেকোনো শিক্ষাপ্রতিষ্ঠানে এ ধরনের সিদ্ধান্ত নেয়ার পূর্বে শিক্ষার্থীদের সাথে আলোচনা ও তাদের মতামত যথাযথভাবে বিবেচনার দাবি জানান। তারা বলেন, একটি শিক্ষার্থীবান্ধব ছাত্রসংগঠন হিসেবে শিক্ষার্থীদের স্বার্থবিরোধী যেকোনো পদক্ষেপের বিষয়ে জাতীয়তাবাদী ছাত্রদল শিক্ষার্থীদের পাশে থাকবে।