২২ সেপ্টেম্বর ২০২৪, ২২:৫০

ঢাবি শিবির সেক্রেটারি ফরহাদ আর হল ছাত্রলীগের ফরহাদ এক নন

জসীমউদ্দীন হল ছাত্রলীগের সহ-সভাপতি এস এম ফরহাদ হোসেন  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রশিবিরের সেক্রেটারি এস এম ফরহাদ ও জসীমউদ্দীন হল ছাত্রলীগের সহ-সভাপতি এস এম ফরহাদ হোসেন এক ব্যক্তি নন। আজ রবিবার (২২ সেপ্টেম্বর) রাতে দুই ব্যক্তিই একই বলে সামাজিক যোগাযোগমাধ্যমে যে তথ্য ছড়ানো হয়, তার প্রেক্ষিতে এমনটি জানায় সংগঠনটির একটি সূত্র। তাছাড়া ছাত্রলীগ নেতা এস এম ফরহাদ হোসেন নিজেই ফেসবুকের এক পোস্টে বিষয়টি নিশ্চিত করেছেন। 

জানা যায়, আজ রাত ৮টার দিকে ফেসবুকের এক পোস্টে এসএম ফরহাদকে ঢাবি শিবিরের সেক্রেটারি বলে জানান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আব্দুল কাদের। পোস্টে তিনি বলেন, “...শুক্রবার (জুলাই মাসে) যাত্রাবাড়ি এলাকায় যখন আন্দোলন করছিলাম তখন শিবিরের ঢাবি সেক্রেটারি ফরহাদ ভাই আমাকে ফোন দিয়ে বলল- "আন্দোলনরত কয়েকজন সমন্বয়ক সরকারের মন্ত্রীদের সাথে আলোচনায় বসতে যাচ্ছে, এতো এতো শহীদের রক্তের সাথে বেইমানী করতেছে তারা। আন্দোলন শেষ হয়ে যাবে। কিছু দাবি-দাওয়া দিয়ে আন্দোলন চালিয়ে যেতে হবে, মানুষের সাথে বেইমানি করা যাবে না। আমি সম্মতি জানাই। আমাদের তো আগেই অবস্থান ছিল আন্দোলন চালিয়ে যাওয়ার। তাছাড়া মঙ্গলবার রাতের মিটিংয়ে ঠিক করা কিছু দাবি দাওয়া আমার মাথায় আছে...”।

খোঁজ নিয়ে জানা গেছে, শিবির সেক্রেটারি ফরহাদ হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের ২০১৭-১৮ সেশনের এবং কবি জসিম উদদীন হলের আবাসিক শিক্ষার্থী। ফরহাদ ২০২২-২৩ সেশনে জসীম উদদীন হল ডিবেটিং ক্লাবের সভাপতি ছিলেন। এছাড়া এস এম ফরহাদ পার্বত্য চট্টগ্রাম পরিষদের সাবেক সভাপতি।

এদিকে ওই হলের এসএম ফরহাদ হোসেনে নামে ছাত্রলীগের হল শাখার সহ-সভাপতি নামে একজনকে এই ফরহাদ বলে দাবি করা হয় সামাজিক যোগাযোগমাধ্যমে। তাতে বলা হয়, “ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রশিবিরের সাধারণ সম্পাদক (শাখা সেক্রেটারি) জসিম উদদীন হল ছাত্রলীগের সহ-সভাপতি। কমিটি প্রকাশে দুইদিন সময় লাগার কারণ কি বুঝতে পারছেন?”

তবে ঢাবি শিবির সেক্রেটারি ফরহাদ আর হল ছাত্রলীগের ফরহাদ এক নন বলে জানিয়েছে শাখা শিবিরের একটি সূত্র। এদিকে খোঁজ নিয়ে জানা গেছে, এসএম ফরহাদ হোসেন ঢাবির ২০১৬-১৭ সেশনের ফার্সি ভাষা ও সাহিত্য বিভাগের ছাত্র। তিনি হল শাখা ছাত্রলীগের সহ-সভাপতি।

এদিকে, ছাত্রলীগ নেতা এস এম ফরহাদ হোসেন নিজেই ফেসবুকের এক পোস্টে বিষয়টি নিশ্চিত করেছেন। পোস্টে তিনি লেখেন, আমাকে অনেকেই ঢাবি শিবিরের সেক্রেটারি হিসেবে পরিচয় করিয়ে দিচ্ছেন (মেনশন দিচ্ছেন)।

“যেহেতু আমার নামের সাথে আমার ছোট ভাই S M Farhad এর নামের মিল আছে। তাই অনেকেই কনফিউশনে আছেন। সেজন্য আমার অবস্থান ক্লিয়ার করছি। আমার নাম-SM Farhad Hossain, সেশন-২০১৬-১৭, বিভাগ-ফার্সি ভাষা ও সাহিত্য, বাড়ি-সাতক্ষীরা। আর আমার হলের ছোট ভাইয়ের নাম-SM Farhad, সেশন-১৭-১৮, বিভাগ- সমাজকল্যাণ, বাড়ি- চট্টগ্রাম।”
   
তিনি আরও লেখেন, ঢাবি শিবিরের সেক্রেটারি আমার হলের ছোট ভাই, অমায়িক ছেলে। হল ডিবেটিং ক্লাবের জুনিয়র। ছোট ভাইয়ের জন্য অনিঃশেষ শুভকামনা।