লেজুড়বৃত্তিক ছাত্ররাজনীতি রোধে দুই সমাধান ফাহামের

লেখক ও জনপ্রিয় বক্তা ফাহাম আব্দুস সালাম
লেখক ও জনপ্রিয় বক্তা ফাহাম আব্দুস সালাম  © সংগৃহীত

দেশে ছাত্র রাজনীতির প্রয়োজন অবশ্যই আছে বলে মনে করেন লেখক ও জনপ্রিয় বক্তা ফাহাম আব্দুস সালাম। তবে ক্যাম্পাসগুলোয় লেজুড়বৃত্তিক ছাত্ররাজনীতি রোধে দু’টি সমাধান দিয়েছেন তিনি। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) ফেসবুকে এক স্ট্যাটাসে এ বিষয়ে নিজের মতামত তুলে ধরেন তিনি।

ফাহাম আব্দুস সালাম ফেসবুকে লিখেছেন, গণতান্ত্রিক দেশে ছাত্র রাজনীতির একটা প্রয়োজন অবশ্যই আছে। সেটা হলো লিডারশীপ তৈরি। অস্ট্রেলিয়া কিংবা ব্রিটেনে বহু জাতীয় নেতা আগে ছাত্র নেতা ছিলেন। যিনি জাতীয় নেতা হবেন- বিশ্ববিদ্যালয় জীবনে তার লিডারশীপের একটা অভিজ্ঞতা হওয়া উচিত। 

বাংলাদেশে এ ঘটনা গত ৩০ বছর ঘটেনি উল্লেখ করে এর কারণ হিসেবে ফাহাম বলেন, ছাত্রদের রাজনীতি একেবারেই লাঠিয়াল বাহিনীর রাজনীতি হয়ে গিয়েছিল। এ সমস্যার সমাধান আসলে খুবই সহজ। দুটো সিদ্ধান্ত নিলেই লেজুড়বৃত্তিক রাজনীতি করা সম্ভব হবে না। 

১. ১৯ থেকে ২৬ বছর বয়সের বাইরে ছাত্র রাজনীতি করা যাবে না। করলে তার ছাত্রত্ব বাতিল ও শাস্তিযোগ্য অপরাধ বলে বিবেচিত হবে। এই নির্দিষ্ট বয়সসীমার বাইরে কারো কোনো ছাত্র সংগঠনের কমিটিতে থাকা কিংবা উপদেষ্টা হওয়া যাবে না। এই অপরাধ সাব্যস্ত করবে পুলিশ বা সরকার- বিশ্ববিদ্যালয় না। 

২. যে কোনো দলের যে কোনো পদে থাকলে সেই ছাত্র বিশ্ববিদ্যালয়ের কোনো আবাসন সুবিধা পাবে না। তাকে এক সপ্তার মধ্যে হল ছাড়তে হবে। ইন ফ্যাক্ট- আবাসন সমস্যার একটা মোটামুটি সমাধান করলে আর একাডেমিক ক্যালেন্ডার স্ট্রিক্টলি মেইনটেইন করলে আপনি রাজনীতি করার জন্য ছাত্রদেরকে হারিকেন জ্বালিয়েও খুঁজে পাবেন না।

আরো পড়ুন: রাজনীতি নিষিদ্ধ না হওয়া পর্যন্ত ক্লাসে ফিরবে না ঢাবি শিক্ষার্থীরা

গত ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতনের পর বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের দাবি উঠেছে। বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে নোটিশ জারি করে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়েও ছাত্র রাজনীতি বন্ধের দাবিতে ধারাবাহিক কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা।

ক্যাম্পাসে ছাত্র-শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদের রাজনীতি নিষিদ্ধ না হলে আগামী ২২ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া ক্লাসে যোগ না দেওয়ার ঘোষণা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী। গত শুক্রবার বিক্ষোভ মিছিল ও সমাবেশ থেকে এ ঘোষণা দেন তারা।


সর্বশেষ সংবাদ