২১ আগস্ট ২০২৪, ১৮:২১

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ১৭ সদস্যের স্বাস্থ্য উপকমিটি ঘোষণা

সংবাদ সম্মেলনে  © সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে ১৭ সদস্যের স্বাস্থ্য বিষয়ক কেন্দ্রীয় উপকমিটি গঠন করা হয়েছে। কেন্দ্রীয় সহ-সমন্বয়ক নাহিদা বুশরা ইতিকে আহ্বায়ক ও তারেকুল ইসলামকে সদস্যসচিব করে এ উপকমিটি ঘোষণা করা হয়। 

এই উপকমিটির বাকি সদস্যরা হলেন-আবদুল্লাহ ইবনে হানিফ আরিয়ান, মো. মাসউদুজ্জামান, মো. রাসেল মাহমুদ, মো. রিয়াজ উদ্দিন সাকিব, শাহরিয়ার মোহাম্মদ ইয়ামিন, ডা. মো. মনিরুজ্জামান, ডা. আতাউর রহমান রাজিব, ডা. ইফফাত জাহান নাদিয়া, মাহমুদল হাসান, আবদুল্লাহ আল মাহমুদ (মেহেদী), মো. মেহেদি হাসান, মো. মাশরাফি সরকার, শাহরিয়ার হাসনাত তপু, মো. রামিম খান ও আবির হাসান। 

আজ বুধবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (ডুজা) কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ উপকমিটি ঘোষণা করা হয়। 

আরও পড়ুন: পঞ্চম গণবিজ্ঞপ্তিতে শিক্ষক নিয়োগে চূড়ান্ত সুপারিশ

সংবাদ সম্মেলনে তারেকুল ইসলাম বলেন, বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে নিহত ও আহত ব্যক্তিদের তালিকা প্রণয়ন ও সার্বিক সহযোগিতায় নিয়োজিত থাকবে। স্বাস্থ্য বিষয়ক উপকমিটির সকল সদস্যকে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে সত্যায়িত আইডি কার্ড দেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে জরুরি নির্দেশনা দেওয়া হয়। সেগুলো হলো-ছাত্র জনতার চব্বিশের বিপ্লবে নিহত ও আহত ব্যক্তিদের সার্বিক সহযোগিতার দায়িত্ব বাংলাদেশ সরকারের। ছাত্রদের পক্ষ থেকে সরকারের সঙ্গে সমন্বয় করবে এই কমিটি। এই কমিটির কোনো সদস্য কোনো প্রকার আর্থিক লেনদেনে জড়িত থাকবে না। কোনো প্রকার অনুদান বা সহায়তা গ্রহণ কিংবা আহত বা নিহত পরিবারকে সরাসরি কোনো আর্থিক সহায়তা প্রদান করবে না। সমন্বয়ক বা অন্য কোনো পরিচয়ে কেউ যদি ভুয়া চাঁদা বা টাকা কালেকশনের চেষ্টা করে, তবে এ বিষয়ে স্বাস্থ্য বিষয়ক কেন্দ্রীয় উপকমিটি দায়ী থাকবে না। 

আরও পড়ুন: পরীক্ষা বাতিলে উদ্বেগ, নতুন কর্মসূচি নয়—বিবৃতি নটর ডেমের শিক্ষার্থীদের

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, স্বাস্থ্য বিষয়ক কেন্দ্রীয় উপকমিটির সদস্য কিংবা এই উপকমিটির অনুমোদিত ভলান্টিয়ার ব্যতীত কোনো ব্যক্তি বা সংগঠন যদি সমন্বয়ক বা অন্য কোনো পরিচয়ে হাসপাতাল পরিদর্শনের নামে হাসপাতালের চিকিৎসাসেবা দানে ব্যাঘাত ঘটায় তাহলে তাদের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। 

সংবাদ সম্মেলনে বেশ কয়েকটি যোগাযোগের ঠিকানা, টেলিফোন ও মোবাইল নম্বর দেওয়া হয়। সেগুলো হলো-আহত বা নিহতদের তথ্য প্রেরণের নিমিত্তে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নিচের নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে: স্বাস্থ্য বাতায়ন (২৪/৭ কল সেন্টার) নম্বর ১৬২৬৩, স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নম্বর ০১৭৫৯১১৪৪৮৮ ও ০১৭৬৯৯৫৪১৯২। এছাড়া, জরুরি প্রয়োজনে ০১৮১৮২৭৯২১৭ ও ০১৪০০৭২৮০৮০ নম্বরে সরাসরি যোগাযোগ করা যাবে।