১৭ আগস্ট ২০২৪, ০০:০৫

আহতদের চিকিৎসার ব্যবস্থা না করা অন্তর্বর্তীকালীন সরকারের প্রথম ব্যর্থতা: হাসনাত আব্দুল্লাহ

হাসনাত আব্দুল্লাহ  © টিডিসি ফটো

দেশব্যাপী গণ অভ্যূত্থানে যেসব ছাত্র-জনতা হতাহতের শিকার হয়েছে হাসপাতালে তাদের সুচিকিৎসার ব্যবস্থা করা হয়নি। এটাকে অন্তর্বর্তীকালীন সরকারের প্রথম ব্যর্থতা বলে মন্তব্য করেছেন বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ। বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের পূর্ব ঘোষিত ৭ দিন ব্যাপী প্রতিরোধ সপ্তাহ কর্মসূচির ৪র্থ দিনে শুক্রবার (১৬ আগস্ট)  ❝স্ট্যান্ড উইথ দ্যা ইনজুরড❞ কর্মসূচিতে রাজধানীর কয়েকটি মেডিকেল পরিদর্শন শেষে  এক সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি। 

হাসনাত আব্দুল্লাহ বলেন, সারাদেশে আন্দোলনকারীদের উপর যেভাবে অত্যাচার করা হয়েছে, যেভাবে গুলি করা হয়েছে মধ্যযুগেও এমন বর্বরতা ছিলো না। আমাদের ভাইয়েরা মেডিকেলে ভালো নাই। আমরা সমন্বয়করা মিলে কয়েকটি টিমে ভাগ করে রাজধানীর বিভিন্ন প্রান্তে যেখানে যেখানে আন্দোলন হয়েছে তার আশে পাশের মেডিকেল গুলো পরিদর্শন করেছি। মেডিকেলে তারা খুব দুর্বিষহ জীবন পার করছে।

তিনি বলেন, আমাদের আন্দোলন পরবর্তী সময়ে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান কাজ ছিলো আন্দোলনে শহীদ ও আহতদের তথ্য সংগ্রহ করা ও আহতদের সুচিকিৎসার ব্যবস্থা করা। কিন্তু আজ আমরা মেডিকেলে যা দেখলাম সেক্ষেত্রে বলতে হচ্ছে আহত ভাইদের সুচিকিৎসার ব্যবস্থা না করা অন্তর্বর্তীকালীন সরকারের প্রথম ব্যর্থতা। তাদের জবাবদিহীতার সময় এসেছে।

এসময় তিনি সরকারকে ২৪ ঘন্টা সময় দিয়ে বলেন, এই সময়ের মধ্যে সরকারের কাছ থেকে আমরা একটি দৃশ্যমান পদক্ষেপ প্রত্যাশা করছি। তবে এটি আল্টিমেটাম নয় বলে তিনি জানিয়েছেন।

এছাড়াও গতকাল ধানমন্ডিতে শোক দিবস পালন করতে আসা কয়েকজনকে মারধরের প্রসঙ্গে তিনি বলেন, সমন্বয়ক পরিচিয়ে কেউ যদি কোনো ধরণের অপকর্ম করে তবে তাদের লিস্ট করে দেশের চলমান বিচার ব্যবস্থা অনুযায়ী শাস্তির আওতায় আনা হবে। আমাদের নতুন করে কোনো সমন্বয়ক কমিটি হয়নি।