১৫ আগস্ট ২০২৪, ১২:৪০

শেখ হাসিনাসহ তার মন্ত্রীসভার বিচার করতে হবে: ছাত্রদল সভাপতি

কেন্দ্রীয় শহীদ মিনারে ছাত্রদলের গণঅবস্থান কর্মসূচি  © টিডিসি ফটো

ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি রাকিবুল ইসলাম রাকিব বলেছেন, সঠিক হিসাব না পেলেও এ অভ্যূত্থানে হাজারের অধিক মানুষকে হত্যা করা হয়েছে। সেখানে ছাত্রদলের পদস্থ নেতাকর্মীদের মধ্যেই প্রায় ৩১ জন নেতা-কর্মী শহীদ হয়েছেন। সেজন্য শেখ হাসিনাসহ তার পুরো মন্ত্রীসভাকে সাংবিধানিক উপায়ে বিচারের আওতায় আনতে হবে। যতদিন পর্যন্ত ছাত্র-জনতা হত্যাকাণ্ড এবং গত ১৫ বছরে ছাত্রদল নেতাদের ওপর গুম, খুনের বিচার না হবে, ততদিন পর্যন্ত আমরা মাঠে থাকব। আমরা আইন হাতে তুলে নেব না।

জুলাই এবং আগস্ট মাসে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে তৎকালীন ‘আওয়ামী লীগ সরকারের নির্দেশে’ ছাত্র জনতার ওপর চালানো গণহত্যার বিচার এবং সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফাঁসির দাবিতে গণ অবস্থান কর্মসূচিতে তিনি এসব কথা বলেন। বৃহস্পতিবার (১৫ আগস্ট) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় শহীদ মিনারে জাতীয় সংগীত গাওয়ার মধ্য দিয়ে এ কর্মসূচি শুরু করেন সংগঠনের নেতা-কর্মীরা।

জানা গেছে, সকাল ১০টা থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হতে শুরু করেন ছাত্রদলের নেতাকর্মীরা। ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা মহানগর, কলেজ শাখাসহ বিভিন্ন স্তরের নেতাকর্মীরা জড়ো হলে ১১টায় জাতীয় সংগীত, দলীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে কর্মসূচি শুরু হয়। শুরুতে তারা বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে শহীদ ছাত্র-জনতার স্মরণে এক মিনিট নীরবতা পালন করেন।

আরো পড়ুন: ডিবি কার্যালয়ে পলক-সৈকত-টুকু, হতে পারে রিমান্ড

এ সময় ছাত্রদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক নাছির উদ্দিনের সঞ্চালনায় বক্তব্য দেন কেন্দ্রীয় সভাপতি রাকিবুল ইসলাম রাকিব। তিনি বলেন, গত ১৫ বছরে হত্যা, গুম, খুনে জড়িত থাকার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ তার অনুসারীদের বিচারের দাবিতে আজকের এ সমাবেশের আয়োজন করা হয়েছে। তবে এটিই আমাদের শেষ কর্মসূচি নয়। শেখ হাসিনার বিচার না হওয়া পর্যন্ত আমাদের এ আন্দোলন চলবে।

ছাত্রদলের সভাপতি আরো বলেন, নির্দলীয় সরকারের প্রতি আমাদের আস্থা রয়েছে। অন্যায়ভাবে কাউকে ফাঁসিয়ে দেওয়া হোক, তা আমরা চাই না। ছাত্রলীগের যেসব নেতাকর্মী হামলা চালিয়েছে, তাদেরকে চিহ্নিত করে বিচারের আওতায় আনতে হবে। বাংলাদেশ বিদ্যমান আইন অনুযায়ী তাদের বিচার নিশ্চিত করতে হবে।