আরও দুই বিশ্ববিদ্যালয়ের ভিসির পদত্যাগ দাবি

অধ্যাপক ফরিদ উদ্দিন ও অধ্যাপক দীন মোহাম্মদ
অধ্যাপক ফরিদ উদ্দিন ও অধ্যাপক দীন মোহাম্মদ  © ফাইল ছবি

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে রহস্যজনক ভূমিকা ছিল বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের। এতে ক্ষোভ প্রকাশ করে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের পদত্যাগের দাবি ওঠে। শিক্ষার্থীদের দাবির মুখে ইতোমধ্যে তিনটি বিশ্ববিদ্যালয়ের ভিসিসহ প্রশাসনিক কর্মকর্তারা পদত্যাগ করেছেন। আরও দুটি বিশ্ববিদ্যালয়ের শীর্ষ কর্তার পদত্যাগের দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা।

নতুন করে উপাচার্যের পদত্যাগের দাবি ওঠা বিশ্ববিদ্যালয়গুলো হলো- বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)।

জানা গেছে, শাবিপ্রবির ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো. কবির হোসেন এবং ট্রেজারার অধ্যাপক আমিনা পারভীনকে পদত্যাগের জন্য ২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়েছেন শিক্ষার্থীরা।

বিষয়টি নিশ্চিত করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শাবিপ্রবির সমন্বয়ক হাফিজুল ইসলাম বলেন, বৃহস্পতিবার (৮ আগস্ট) বিকেল ৫টার মধ্যে তাদের পদত্যাগ করতে হবে।

অন্যদিকে, ভিসির পদত্যাগের দাবিতে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মিছিল করেছে বিভিন্ন মেডিকেল কলেজের ছাত্রদলের নেতারা। কেন্দ্রীয় ছাত্রদলের সহ-সভাপতি ডা. তৌহিদুর আউয়ালের নেতৃত্বে এই মিছিল হয়। 

তৌহিদুর রহমান আওয়াল গণমাধ্যমকে বলেন, ‘বিএসএমইউ হাসপাতালের ভেতর থেকেই ডাক্তারলীগ, ছাত্রলীগ, যুবলীগ শাহবাগে শিক্ষার্থীর ওপরে গুলি চালায়। পিজির বিভিন্ন ছাদের ওপর থেকে ইটপাটকেল নিক্ষেপ করে কয়েক হাজার ছাত্র-জনতাকে আহত করে। হাসপাতালে ব্যবহার করে গণহত্যার চালিয়েছে আওয়ামী স্বৈরাচারী ক্যাডারেরা। আমরা গণহত্যার সহযোগী ভিসির পদত্যাগ ও বিচার চাই।’

এর আগে শিক্ষার্থীদের দাবির মুখে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শহীদুর রশীদ ভূইয়া, মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. মো. ফরহাদ হোসেন এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. নূরুল আলম পদত্যাগ করেন। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসির পদত্যাগ নিয়ে গুঞ্জন উঠেছে।


সর্বশেষ সংবাদ