০৪ আগস্ট ২০২৪, ১৭:২২

একদিন এগিয়ে ‘লং মার্চ টু ঢাকা’ কর্মসূচি আগামীকাল

  © সংগৃহীত

কোটা সংস্কার আন্দোলনের প্ল্যাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন নতুন কর্মসূচি ‘লং মার্চ টু ঢাকা’একদিন এগিয়ে আনা হয়েছে। এর ফলে আগামী মঙ্গলবার (৬ আগস্ট) নয়, আগামীকাল সোমবার (৫ আগস্ট) এ কর্মসূচির ঘোষণা দিয়েছেন তারা। 

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা সরকার পতনের এক দফা দাবিতে অসহযোগ আন্দোলনের প্রথম দিন আজ রবিবার (৪ আগস্ট) বিকেলে এ ঘোষণা আসে। 

এর আগে আজ দুপুরে আগামী মঙ্গলবার লং মার্চ কর্মসূচির ঘোষণা দেয়া হলেও তা একদিন এগিয়ে আনা হয়েছে বলে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আসিফ মাহমুদ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন। 

তিনি জানান, পরিস্থিতি পর্যালোচনায় এক জরুরি সিদ্ধান্তে আমাদের ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচি ৬ আগস্ট থেকে পরিবর্তন করে ৫ আগস্ট করা হলো। অর্থাৎ আগামীকালই (সোমবার) সারাদেশের ছাত্র-জনতাকে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করার আহ্বান জানাচ্ছি। 

তিনি দাবি করেন, রবিবার প্রায় অর্ধশতাধিক ছাত্র-জনতাকে খুন করা হয়েছে। 

সমন্বয়ক আসিফ মাহমুদ বলেন, চূড়ান্ত জবাব দেয়ার সময় এসে গেছে। বিশেষ করে আশেপাশের জেলাগুলো থেকে সবাই ঢাকায় আসবেন এবং যারা পারবেন আজই (রবিবারই) ঢাকার উদ্দেশ্যে রওনা হয়ে যান। ঢাকায় এসে মুক্তিকামী ছাত্র জনতা রাজপথগুলোতে অবস্থান নিন।

তিনি বলেন, চূড়ান্ত লড়াই, এই ছাত্র নাগরিক অভ্যুত্থানের চূড়ান্ত স্বাক্ষর রাখার সময় এসে গেছে। ইতিহাসের অংশ হতে ঢাকায় আসুন সকলে। যে যেভাবে পারেন আগামীকালের মধ্যে ঢাকায় চলে আসুন। ছাত্র-জনতা এক নতুন বাংলাদেশের অভ্যুদয় ঘটাবো। 

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা সরকার পতনের এক দফা দাবিতে অসহযোগ আন্দোলনের প্রথম দিন রবিবার (৪ আগস্ট) সারা দেশেই থেমে থেমে সংঘর্ষ চলছে। এদিন সারাদেশে ৩২ জন নিহত হয়েছেন বলে শেষ খবর পাওয়া পর্যন্ত জানা গেছে।