০৩ আগস্ট ২০২৪, ১৫:৩৫

বৃষ্টিতে ভিজে ছাত্র-জনতার গণমিছিল, ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ

ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক অবরোধ  © টিডিসি ফটো

সারা দেশে আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলা, হত্যার প্রতিবাদ, গ্রেফতারকৃতদের মুক্তি এবং ৯ দফা দাবিতে হাজার হাজার ছাত্র-জনতার স্বতঃস্ফূর্ত উপস্থিতিতে বিক্ষোভ মিছিল শেষে বৃষ্টিতে ভিজে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক অবরোধ করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

শনিবার (৩ আগস্ট) দুপুর দেড়টার দিকে মহাসড়কের আশেকপুর বাইপাস এলাকায় অবরোধ করে তারা। এ সময় সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। হাজার হাজার ছাত্র-জনতার স্লোগানে মুখরিত হয়ে ওঠে মহাসড়ক এলাকা। আন্দোলনে শিক্ষার্থী, অভিভাবকদের পাশাপাশি নানা শ্রেণি-পেশার মানুষ ও বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীরাও অংশ নিয়েছেন।

এর আগে আন্দোলনকারীরা বেলা ১১টার দিকে টাঙ্গাইল প্রেসক্লাবের সামনের সড়কে সমাবেশ করেন। এ প্রতিবেদন লেখা পর্যন্ত আন্দোলনকারীদের বৃষ্টিতে ভিজে মহাসড়কে অবস্থান করতে দেখা গেছে। কর্মসূচি চলাকালে নিরাপদ দূরত্বে অবস্থান নিয়েছে পুলিশ, র‌্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

এছাড়াও জেলার সখীপুরে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলার ঘটনা ঘটেছে। এ সময় সংঘর্ষে পুলিশসহ কমপক্ষে ১৫ জন আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ারগ্যাস ছোড়ে। টাঙ্গাইলের জেলা প্রশাসন মো. কায়ছারুল ইসলাম বলেন, ‘পরিস্থিতি শান্ত রাখতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সর্বোচ্চ ধৈর্য সহকারে দায়িত্ব পালনের নির্দেশ দেওয়া হয়েছে।’

এদিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পূর্ব ঘোষণা অনুযায়ী রাজধানীর প্রগতি সরণি সড়কে গণমিছিল শুরু করেছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। বিপুলসংখ্যক পুলিশের উপস্থিতিতে তারা সড়কে নামেন। এদিকে মিছিল শুরুর পর থেকে আশপাশের দোকানপাট বন্ধ করে দেন ব্যবসায়ীরা। সড়কে যানবাহন চলাচলও বন্ধ হয়ে যায়।

শনিবার (৩ আগস্ট) বেলা ১১টা থেকে আন্দোলনকারীদের নামার কথা থাকলেও, দুপুর সোয়া ১টার দিকে বসুন্ধরা মেইন গেট ও যমুনা ফিউচার পার্কের সামনে সড়ক দখল করেন শিক্ষার্থীরা। দুপুর ১টা ১০ মিনিটে কয়েক'শ শিক্ষার্থী বসুন্ধরা আবাসিক এলাকার থেকে জড়ো হয়ে একটি মিছিল নিয়ে প্রগতি সরণি রাস্তায় জড়ো হতে থাকেন। এ সময় তাদের সঙ্গে আশপাশের ছড়িয়ে থাকা আন্দোলনকারী শিক্ষার্থীরা মিছিলে অংশ নেন এবং তারা বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে অভিভাবক ও শিক্ষকদের যুক্ত হতে দেখা যায়। শিক্ষার্থীরা যমুনা ফিউচার পার্কের গেট থেকে নর্দা ফুটওভার ব্রিজ পর্যন্ত সড়কের দুই পাশ দখল করে আন্দোলন করছেন। বিপুলসংখ্যক পুলিশ যমুনা ফিউচার পার্কের সামনে আশপাশে অবস্থান নিতে দেখা যায়।