০১ আগস্ট ২০২৪, ০৯:৫৯

৬ সমন্বয়ককে ফেরত চেয়ে করা রিটের আদেশ হবে না আজও

কোটা আন্দোলনের ৬ সমন্বয়ক  © সংগৃহীত

কোটা সংস্কার আন্দোলনের ছয় সমন্বয়ককে ডিবি হেফাজত থেকে মুক্তির নির্দেশনা চেয়ে রিটের শুনানি আজও হবে না। বেঞ্চের কনিষ্ঠ বিচারপতি এস এম মাসুদ হোসেন দোলন অসুস্থতার কারণে ছুটি নিয়েছেন। যে কারণে আজ বৃহস্পতিবারও (১ আগস্ট) শুনানি হচ্ছে না।

বেঞ্চের কনিষ্ঠ বিচারপতি এস এম মাসুদ হোসেন দোলন অসুস্থতার কারণে গতকাল বুধবার (৩১ জুলাই) শুনানি হয়নি। বিচারপতি এস এম মাসুদ হোসেন দোলন প্রধান বিচারপতির কাছে অসুস্থতার কারণ দেখিয়ে ছুটি নেন বলে নিশ্চিত করেছে প্রধান বিচারপতির দপ্তর। শুনানি হচ্ছে না আজও। ফলে ঝুলেই রইলো আলোচিত এই রিটের শুনানি ও আদেশ।

বৃহস্পতিবার (১ আগস্ট) সকালে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে দেখা যায়, বিচারপতি মোস্তফা জামান ইসলামের একক বেঞ্চ বিচারকাজ পরিচালনা করবেন। 

আন্দোলনের সময় শিক্ষার্থীদের ওপর গুলি না করার নির্দেশনা চেয়ে করা রিট আবেদনের ওপর আদেশের জন্য মঙ্গলবার (৩০ জুলাই) শুনানি শেষে হয়েছে। বুধবার (৩১ জুলাই) ফের শুনানি ও আদেশের দিন ধার্য করেছিলেন বিচারপতি মোস্তফা জামান এবং বিচারপতি এসএম মাসুদ হোসেন দোলনের বেঞ্চ।

আরও পড়ুন: `কথা বলললে মেরে ফেলব'—শিক্ষার্থীর মুখ চেপে ধরে বললেন পুলিশ কর্মকর্তা

আদালতে রিটের পক্ষে ছিলেন ব্যারিস্টার সারা হোসেন, অ্যাডভোকেট জেড আই খান পান্না, ব্যারিস্টার অনীক আর হক, অ্যাডভোকেট মানজুর আল মতিন প্রীতম। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস এম মুনীর, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মো. মোরসেদ ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার মেহেদী হাছান চৌধুরী।