৩১ জুলাই ২০২৪, ১৫:৪৭

পুলিশের বাধা উপেক্ষা করে চট্টগ্রাম আদালত চত্বরে শিক্ষার্থীদের বিক্ষোভ

পুলিশের বাধা উপেক্ষা করে চট্টগ্রাম আদালত চত্বরে শিক্ষার্থীদের বিক্ষোভ  © সংগৃহীত

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সারাদেশে ছাত্র-জনতার ওপর গণহত্যা, গণগ্রেপ্তার, হামলা, মামলা, গুম ও খুনের প্রতিবাদে ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এই কর্মসূচির অংশ হিসেবে চট্টগ্রামে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। এ সময় পুলিশের বাধা ভেঙে আন্দোলনরত শিক্ষার্থীরা আদালত চত্বরেও প্রবেশ করেন।

বুধবার (৩১ জুলাই) দুপুর ১২টার দিকে বৃষ্টি উপেক্ষা করে বিক্ষোভকারীরা আদালত চত্বরে অবস্থান নেন। এ সময় তাদের সঙ্গে যোগ দেন বিএনপিপন্থী আইনজীবীরা। এ সময় এনেক্স ভবনের সামনে আওয়ামী লীগপন্থী আইনজীবীরা বিক্ষোভকারীদের বাধা দেন।

এদিকে চট্টগ্রাম আদালত প্রাঙ্গণে ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচি ঘিরে বিপুল পরিমাণ পুলিশ মোতায়েন করা হয়েছে। সকাল থেকেই এই এলাকা দিয়ে যারাই যাচ্ছেন তাদের তল্লাশি করা হচ্ছে। অনেকের মোবাইল ফোনও চেক করেছে পুলিশ। সকাল ১১টা থেকেই বিক্ষোভকারীরা সেখানে জড়ো হতে শুরু করেন। তারা যাতে আদালত চত্বরে যেতে না পারে, সেজন্য পুলিশ সেখানে ব্যারিকেড দিয়ে রাখে। এরপর তারা পুলিশের ব্যারিকেড ভেঙে আদালত চত্বরে গিয়ে অবস্থান নেন শিক্ষার্থীরা।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) অতিরিক্ত কমিশনার আব্দুল ওয়ারীশ বলেন, কারফিউ শিথিল হলেও সভা-সমাবেশ না করাসহ সাধারণ যে বিধি-নিষেধ, সেগুলো তো কার্যকর। তাই যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।