১৭ জুলাই ২০২৪, ২৩:০৪

কোটা আন্দোলনরতদের ওপর হামলার প্রতিবাদে যুক্তরাষ্ট্র প্রবাসী শিক্ষার্থীদের মানববন্ধন

কোটা আন্দোলনরতদের ওপর হামলার প্রতিবাদে যুক্তরাষ্ট্র প্রবাসী শিক্ষার্থীদের মানববন্ধন  © সৌজন্যে প্রাপ্ত

দেশজুড়ে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন করেছেন মিশিগান স্টেট ইউনিভার্সিটির বাংলাদেশী শিক্ষার্থীরা। মঙ্গলবার (১৬ জুলাই) স্থানীয় সময় বিকেল সাতটায় বিশ্ববিদ্যালয়ের স্কেনডালারিস ফুটবল সেন্টারের সামনে তারা এই কর্মসূচী পালন করেন।
 
মিশিগান স্টেট ইউনিভার্সিটিতে পড়ুয়া বাংলাদেশি শিক্ষার্থীদের সংগঠন বাংলাদেশ স্টুডেন্ট এসসিয়েশন এই কর্মসূচির আয়োজন করে। সংগঠনের সভাপতি মোসাদ্দেক সৈয়দের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানান হয়েছে।

কেন্ট স্টেইট ইউনিভার্সিটিতে বাংলাদেশি শিক্ষার্থীরা মানববন্ধন করেন

এছাড়াও যুক্তরাষ্ট্রের আরও দুটি বিশ্ববিদ্যালয় কেন্ট স্টেইট ইউনিভার্সিটি এবং ইউনিভার্সিটি অব টেনিসিতে বাংলাদেশি শিক্ষার্থীরা মানববন্ধন করেন।

মানববন্ধনে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে পড়তে আসা শিক্ষার্থীরা অংশ নেন। এ সময় তারা জাতীয় পতাকাসহ নিজেদের দাবি সংবলিত প্ল্যাকার্ড বহন করেন। মানববন্ধন থেকে কোটার যৌক্তিক সংস্কার এবং আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার সুষ্ঠু তদন্ত ও বিচার দাবি করা হয়।

মিশিগান স্টেট ইউনিভার্সিটিতে বাংলাদেশি শিক্ষার্থীরা মানববন্ধন করেন

এদিকে শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে ওপর পুলিশ, বিজিবি, র‍্যাবের হামলা, খুনের প্রতিবাদ, খুনিদের বিচার, সন্ত্রাসমুক্ত ক্যাম্পাস নিশ্চিত ও এক দফা দাবিতে আগামীকাল বৃহস্পতিবার (১৮ জুলাই) সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা করেছে কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’।

এই কর্মসূচিতে সারাদেশে শুধুমাত্র হাসপাতাল ও জরুরি সেবা ব্যতীত কোন প্রতিষ্ঠানের দরজা খুলবে না এবং অ্যাম্বুলেন্স ব্যতীত সড়কে কোন গাড়ি চলবে না বলে জানায় ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’।