১০ জুলাই ২০২৪, ১৮:২৮

হেঁটে-অটোরিকশায় সংসদে গেলেন ইইউ রাষ্ট্রদূত

হেঁটে-অটোরিকশায় সংসদে গেলেন ইইউ রাষ্ট্রদূত  © ভিডিও থেকে নেওয়া

সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে কোটা পদ্ধতি নিয়ে আপিল বিভাগের রায় প্রত্যাখ্যান করে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির চালিয়ে যাচ্ছে কোটা সংস্কার নিয়ে আন্দোলনরত শিক্ষার্থীরা। সকাল-সন্ধ্যা এ অবরোধ কর্মসূচির কারণে কার্যত অচল হয়ে পড়েছে রাজধানী ঢাকা।

রাজধানীর প্রায় অনেক স্থানে সকাল থেকেই কর্মসূচি শুরু হয়। আর এতে বন্ধ করে দেওয়া হয় বিভিন্ন সড়ক। এমন পরিস্থিতিতে তীব্র যানজটে পড়ে পায়ে হেঁটে ও সিএনজি চালিত অটোরিকশায় চেপে জাতীয় সংসদ ভবনে গেলেন বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি।

ফেসবুক অ্যাকাউন্ট চার্লস হোয়াইটলি একটি ভিডিও পোস্ট করেন। যেখানে তাকে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে থেকে হেঁটে নিচে নামতে দেখা যায়। এরপর সিএনজিচালিত অটোরিকশায় করে তিনি সংসদে পৌঁছান।

তার ভিডিওর ক্যাপশনে লেখা আছে, ‘আমরা প্রতিবাদের (কোটা সংস্কার আন্দোলন) কারণে এক্সপ্রেসওয়েতে গাড়িটি ছেড়ে দিয়েছি। সিএনজি ব্যবহার করে স্পিকারের ডাকে সাড়া দিয়েছি।

ভিডিওতে দেখা যায়, ইইউ রাষ্ট্রদূত ও তার সহকারী ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে নিজেদের গাড়ি থেকে নেমে হাঁটতে শুরু করেন। একপর্যায়ে তার সহকারী এক্সপ্রেসওয়ের দুই ডিভাইডারের ওপর দিয়ে হাঁটতে থাকেন। এরপর নিচে নেমে তারা একটি সিএনজিচালিত অটোরিকশায় করে সংসদে পৌঁছান।

জানা গেছে, বুধবার (১০ জুলাই) জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিনের সঙ্গে সাক্ষাৎ করার কথা ছিল ইইউ রাষ্ট্রদূতের।

এদিকে কোটা নিয়ে হাইকোর্টের রায়ে স্থিতাবস্থার প্রতিক্রিয়ায় শিক্ষার্থীরা বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবেই। তাদের দাবি, সরকারের নির্বাহী বিভাগ থেকে তাদের সুস্পষ্ট তথ্য প্রদান করতে হবে। তা না হলে তারা রাজপথ ছাড়বেন না।