১০ জুলাই ২০২৪, ১৭:১৯

ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ নজরুল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের

ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ নজরুল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের  © টিডিসি ফটো

সরকারি চাকরির সকল গ্রেডে (৯ম-২০তম) বৈষম্যমূলক কোটা বাতিল করে শুধুমাত্র অনগ্রসর গোষ্ঠী, প্রতিবন্ধী ও মুক্তিযোদ্ধা কোটা সর্বোচ্চ ৫% রাখার দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

বুধবার (১০ জুলাই) দুপুর আড়াইটায় পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী শিক্ষার্থীরা ক্যাম্পাস থেকে বিভিন্ন ব্যানার, পোস্টারসহ বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্টে এসে জড়ো হন। ফলে অচল হয়ে পড়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক। এসময় বৃষ্টি শুরু হলেও আন্দোলন চালিয়ে যান শিক্ষার্থীরা। 

আন্দোলনে উপস্থিত শিক্ষার্থীরা ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘কোটা না মেধা? মেধা, মেধা’, 'কোটা না যোগ্যতা? যোগ্যতা, যোগ্যতা', ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই' সহ কোটাবিরোধী নানা স্লোগান দিতে থাকেন।

শিক্ষার্থীরা জানান, বিশেষ চাহিদাসম্পন্ন এবং পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য ছাড়া আর কোনো কোটা রাখার প্রয়োজনীয়তা নেই। সকল সরকারি চাকরিতে মেধাবীদের অবস্থান নিশ্চিত করতে হবে। এছাড়াও দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন তারা। কোটা বাতিলের দাবিতে এই কর্মসূচি ঘিরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। ফলে ধীরে ধীরে যানজট তীব্র হতে থাকে।