০৬ জুলাই ২০২৪, ২২:৪৩

কোটা সংস্কার আন্দোলনে সমর্থন থাকলেও নীরব ছাত্রদল

  © টিডিসি ফটো

হাইকোর্ট কর্তৃক প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা পুনর্বহালের আদেশের বিরুদ্ধে এবং ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে আন্দোলনে রয়েছেন দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়। মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করছেন শিক্ষার্থীরা।

এ আন্দোলন নিয়ে বিএনপির পক্ষ থেকে সমর্থন দিয়ে আনুষ্ঠানিকভাবে বক্তব্য দিলেও দলটির ছাত্রসংগঠন ছাত্রদল এখন পর্যন্ত কোনো বিবৃতি-বক্তব্য দেয়নি। তবে আনুষ্ঠানিকভাবে সমর্থন না দিলেও এ আন্দোলনে ছাত্রদলের সমর্থন রয়েছে বলে দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছেন দলটির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক নাছির উদ্দীন নাছির।

শনিবার (৬ জুলাই) তিনি বলেন, স্বাধীনতার ৫৪ বছর পরও ছাত্রদল মনে করে কোনো কোটার দরকার নেই। সাধারণ শিক্ষার্থীদের যে আন্দোলন চলছে আমাদের সেখানে পূর্ণ সমর্থন রয়েছে। ছাত্রদল মনে করে এটা ন্যায্য আন্দোলন।   

শিক্ষার্থীেদের আন্দোলন এতদিন চললেও ছাত্রদল এখনো কোনো আনুষ্ঠানিক সমর্থন দেয়নি, জানতে চাইলে ছাত্রদলের সাধারণ সম্পাদক বলেন, আমরা আনুষ্ঠানিকভাবে বিজ্ঞপ্তি না দিলেও আমাদের সমর্থন শুরু থেকেই ছিল। আমরা সাংবাদিকদের জানিয়েছে আমাদের সমর্থনের কথা। আমাদের এ আন্দোলনে সমর্থন রয়েছে। 

২০১৮ সালে কোটা বাতিলের পর বর্তমানে আবার যে ফিরে এসেছে সেটা সরকারের ইন্ধনে হয়েছে বলে দাবি ছাত্রদলের নাছির উদ্দীন নাছিরের। 

জানা যায়, গত পহেলা জুলাই থেকে ক্যাম্পাসে ক্যাম্পাসে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করছেন কোটা সংষ্কার আন্দোলনকারীরা। কেন্দ্রীয়ভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এই কর্মসূচি পালিত হচ্ছে। আগামীকাল রবিবার (৭ জুলাই) থেকে সব ক্যাম্পাসে ক্লাস-পরীক্ষা বর্জনের পাশাপাশি ‘বাংলা ব্লকেড’ এর ঘোষণা দেওয়া হয়েছে। এতে ক্যাম্পাস সংলগ্ন মহাসড়ক-রেল অবরোধ করা হবে।