ছাত্ররাজনীতি ফেরানোসহ ৫ দাবি বুয়েটের সাবেক ছাত্রলীগ নেতাদের

সংবাদ সম্মেলন
সংবাদ সম্মেলন  © সংগৃহীত

ছাত্ররাজনীতি নিয়ে বাংলাদেশ প্রকৌশলী বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) অস্থিরতার মধ্যে ৫ দফা দাবির কথা জানালেন বিশ্ববিদ্যালয়টির ছাত্রলীগের সাবেক নেতাকর্মীরা। সোমবার (১ এপ্রিল) দুপুরে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে (আইইবি) বুয়েটের সমসাময়িক পরিস্থিতি নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়টির সাবেক ছাত্রলীগ নেতা, আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক মো. আবদুস সবুর দাবিগুলো তুলে ধরেন।

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে প্রগতির চাকাকে উল্টে দিয়ে মতপ্রকাশের স্বাধীনতা বুয়েটে বারবার বাধাগ্রস্ত হচ্ছে। ক্যাম্পাসে একটি চিহ্নিত গোষ্ঠী উগ্রমৌলবাদের মাধ্যমে এই ক্যাম্পাসে ধীরে ধীরে মৌলবাদীদের আস্তানায় পরিণত করার চক্রান্তে লিপ্ত। তারই বহিঃপ্রকাশ হিসেবে গত ২৮ মার্চ রাষ্ট্রের সাংবিধানিক অধিকারকে ভুলণ্ঠিত করে একটি চক্র ঘোলা পানিতে মাছ শিকারে ব্যস্ত হয়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধে ছাত্র-ছাত্রীদের নেতৃত্ব দানকারী বাংলাদেশ ছাত্রলীগকে সরাসরি অভিযুক্ত করে নিজেদের স্বার্থসিদ্ধি করতে চায়। আমরা বুয়েট ছাত্রলীগের প্রাক্তন নেতাকর্মীরা, বুয়েটের এই অসহনীয় দমবন্ধ অবস্থার উত্তরণ চাই।

আবদুস সবুর বলেন, বুয়েটের আপামর ছাত্র-ছাত্রীরা সব সময় জঙ্গি-মৌলবাদীদের প্রতিরোধ করেছে, যার প্রমাণ আমরা বারবার পেয়েছি। জঙ্গি ও সাম্প্রদায়িকতাবিরোধী অবস্থানের জন্য ছাত্রলীগ নেতা বুয়েটের মেধাবী ছাত্র আরিফ রায়হান দীপকে নজরুল ইসলাম হলে নৃশংসভাবে কুপিয়ে হত্যা করা হয়। ছাত্র-ছাত্রীরা সব সময়ে সন্ত্রাসকে তীব্রভাবে প্রতিহত করার ফলে ক্যাম্পাসে সনি এবং আবরার হত্যাকারীদের ঠাঁই হয়নি।

সাবেক এ ছাত্রলীগ নেতা আরও বলেন, সর্বপ্রথম এ ক্যাম্পাসে অরাজকতাকারীদের বিরুদ্ধে অ্যাকাডেমিক কাউন্সিল কর্তৃক শাস্তিমূলক ব্যবস্থা চাই। পাশাপাশি রাজনীতি চর্চার মাধ্যমে ক্যাম্পাসকে উন্মুক্ত করার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন বরাবর আহ্বান জানাচ্ছি।

এ সময় পাঁচ দফা দাবি তুলে ধরেন আবদুস সবুর। দাবিগুলো হলো— বিগত ২৮ মার্চ থেকে বুয়েটে অচলাবস্থা ও অরাজকতা সৃষ্টির মাধ্যমে বুয়েটে টার্ম ফাইনাল পরীক্ষাসহ অ্যাকাডেমিক কার্যক্রমে বাধা সৃষ্টিকারীদের তদন্তের মাধ্যমে যথাযথ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে; ইমতিয়াজ রাব্বির বিনা তদন্তে বেআইনিভাবে হল থেকে বহিষ্কারের তীব্র নিন্দা জানাচ্ছি ও অবিলম্বে তার বহিষ্কারাদেশ প্রত্যাহার করতে হবে; বুয়েটের ভাবমূর্তি রক্ষার স্বার্থে টাংগুয়ার হাওরে গ্রেপ্তার ২৪ উগ্র-মৌলবাদীর বিরুদ্ধে বুয়েট কর্তৃপক্ষের অ্যাকাডেমিক ব্যবস্থা গ্রহণ করতে হবে; বুয়েটে নিষিদ্ধ হিজবুত তাহরীর, শিবিরসহ উগ্র-মৌলবাদী গোষ্ঠীর অপতৎপরতা বন্ধসহ তাদের মদদ দানকারীদের চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং ছাত্ররাজনীতি চালুর ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করার মাধ্যমে বুয়েটে সাম্প্রদায়িক রাজনীতির উত্থান বন্ধ করতে হবে।


সর্বশেষ সংবাদ