নেতৃত্ব শূন্যতায় শরীয়তপুর জেলা ছাত্রদল, নেই কোনো কর্মসূচি

লোগো
লোগো  © ফাইল ছবি

দীর্ঘদিন ধরে কোনো শক্তিশালী কমিটি না থাকায় নেতৃত্ব শূন্যতায় ভুগছে শরীয়তপুর জেলা জাতীয়তাবাদী ছাত্রদল। নেতৃত্বের সংকটের কারণে হতাশাগ্রস্ত হয়ে পড়েছেন তৃণমূলের অনেক নেতাকর্মী ও সমর্থক। ছাত্রদল বিএনপির রাজপথের শক্তির অন্যতম উৎস হিসেবে পরিচিত হলেও শরীয়তপুরে দেখা যায় ভিন্ন চিত্র।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, নেতৃত্বহীনতায় শরীয়তপুর জেলা ছাত্রদলের অবস্থা নাজুক। খুড়িয়ে খুড়িয়ে চলছে সাংগঠনিক কার্যক্রম। কমিটি না থাকায় রাজপথেও দৃশ্যমান কোনো কর্মসূচি নেই বললেই চলে। এছাড়া সাংস্কৃতিক কোনো কর্মসূচি গ্রহণ করা হয় না শাখা সংগঠনটির পক্ষ থেকে।

শরীয়তপুরের মতো অনেক জেলাতেই ছাত্রদলের কমিটি নেই। আশা করি, কেন্দ্র দ্রুত সময়ের মধ্যে জেলা কমিটিগুলো গঠনের ব্যাপারে নির্দেশনা দেবে। -জাকির হোসেন, সাবেক সাধারণ সম্পাদক

তৃণমূলের নেতাকর্মীরা জানান, দীর্ঘদিন জেলা ছাত্রদলের কমিটি না থাকায় স্কুলকলেজের নবীন শিক্ষার্থীরা ছাত্রদলের রাজনীতিতে যুক্ত হতে চাইলেও নেতৃত্বের অভাবে তার ‍মুখ ফিরিয়ে নিচ্ছেন। এছাড়া শক্তিশালী কোনো আন্দোলন গড়ে তুলতে না পারার কারণ হিসেবেও তারা নেতৃত্ব সংকটকে দায়ী করছেন।

দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে শরীয়তপুরে অগোছালোভাবে চলছে ছাত্রদল। তাদের দাবি, অচিরেই শক্তিশালী জেলা কমিটি গঠন করা সম্ভব না হলে শরীয়তপুরে হুমকির মুখে পড়বে ছাত্রদলের রাজনীতি।

শরীয়তপুর জেলা ছাত্রদল সূত্রে জানা যায়, ২০১৮ সালে রাশেদ খান মেননকে সভাপতি ও এইচ এম জাকির হোসেনকে সাধারণ সম্পাদক করে জেলা ছাত্রদলের ৫ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি।

ওই কমিটির নেতৃবৃন্দকে ৯০ দিনের মধ্যে থানা, পৌরসভা ও কলেজ শাখার ১৯টি ইউনিটের কমিটি ও পূর্ণাঙ্গ জেলা কমিটি গঠন করার দায়িত্ব দেওয়া হয়। পরবর্তীতে চার বছরের বেশি সময় পরও তারা পূর্ণাঙ্গ জেলা কমিটি গঠন করতে পারেননি। অন্যদিকে জেলার ১৯টি ইউনিটের মধ্যে মাত্র ৭টির কমিটি পূর্ণাঙ্গ করে কেন্দ্রে জমা দিয়েছে।

আরও পড়ুন: ছাত্রদলের নতুন কমিটি, নেতৃত্বে রাকিব-নাসির

এরপর ২০২২ সালের ১৪ জানুয়ারি ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সহ দপ্তর সম্পাদক আজিজুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ২০১৮ সালে গঠিত জেলা ছাত্রদলের কমিটি বিলুপ্ত করা হয়। একইসঙ্গে ওই বছরের ৩১ জানুয়ারি নতুন কমিটির জন্য আহ্বায়ক কমিটি গঠনের প্রতিশ্রুতি থাকলেও সেটা এখনো বাস্তবায়ন হয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক জেলা ছাত্রদলের সাবেক এক নেতা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, সারা বাংলাদেশে সরকারবিরোধী বিভিন্ন আন্দোলনে ছাত্রদল যখন সামনের সারিতে থেকে নেতৃত্ব দিচ্ছে, তখন শরীয়তপুরে ছাত্রদলের ভূমিকা প্রশ্নবিদ্ধ। দ্রুত সময়ের মধ্যে জেলা ছাত্রদলের কমিটি গঠনের দাবি তার।

শরীয়তপুর জেলা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক এইচ এম জাকির হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, শরীয়তপুরের মতো অনেক জেলাতেই ছাত্রদলের কমিটি নেই। তবুও ছাত্রদল সেখানে তাদের কার্যক্রম যথাযথভাবে চালিয়ে যাচ্ছে। কাজেই শরীয়তপুরে ছাত্রদলের কমিটি না থাকার বিষয়টিকে বড় করে দেখার সুযোগ নেই।

তিনি বলেন, নির্বাচন পূর্ববর্তী সময়ে কেন্দ্রীয় ছাত্রদল সরকার পতন আন্দোলন নিয়ে ব্যস্ত থাকায় জেলা কমিটিগুলোর ব্যাপারে আলাদাভাবে সময় দিতে পারেনি। আশা করি কেন্দ্র দ্রুত সময়ের মধ্যে জেলা কমিটিগুলো গঠনের ব্যাপারে নির্দেশনা দেবে।

সারা বাংলাদেশে সরকারবিরোধী বিভিন্ন আন্দোলনে ছাত্রদল যখন সামনের সারিতে থেকে নেতৃত্ব দিচ্ছে, তখন শরীয়তপুরে ছাত্রদলের ভূমিকা প্রশ্নবিদ্ধ। -সাবেক জেলা ছাত্রদল নেতা

জেলা ছাত্রদলের সাবেক সভাপতি রাশেদ খান মেনন বলেন, আমি এ বিষয়ে  কোন মন্তব্য করতে চাই না। এটা দলীয় চেইন অব কমান্ডের বিষয়।

শাখা ছাত্রদলের নতুন কমিটির বিষয়ে জেলা বিএনপিরও কোনো পদক্ষেপ দেখছেন না রাশেদ খান। তিনি বলেন, আমি তো তাদের খুঁজে পাচ্ছি না। আমি যখন কমিটিতে দায়িত্বশীল ছিলাম, তখনও তাদেরকে সাংগঠনিক কাজে পাশে পেতাম না। শুধুমাত্র বড় প্রোগ্রামগুলোর সময় তাদের দেখা পাওয়া যেত। অন্য সময়ে তারা ছাত্রদলের কোন কার্যক্রমের ব্যাপারে খোঁজ-খবর রাখতো না।


সর্বশেষ সংবাদ