ঢাবিতে নির্বাচন বর্জনের দাবিতে মানববন্ধন-মিছিল

মানববন্ধন
মানববন্ধন  © টিডিসি ফটো

আগামী ৭ তারিখ জাতীয় নির্বাচন বর্জনের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন কর্মসূচি পালন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিয়াশীল বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতাকর্মীরা। শনিবার (৬ জানুয়ারি) বিকাল ৩ টায়  ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে আয়োজিত এই মানববন্ধন করা হয়। 

মানববন্ধনে শিক্ষার্থীরা ব্যালটবক্স নিয়ে আসেন এবং একটি প্রতীকী ব্যালট পেপারে বিভিন্ন প্রার্থীর প্রতিটি প্রতীকই নৌকার  প্রতীক দেখানো হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র ফেডারেশনের সভাপতি আরমানুল হক বলেন, আওয়ামী লীগ বাংলাদেশ তথা বিশ্ববাসীর সামনে দেখাতে চাই, সাত জানুয়ারির নির্বাচনে একটা ফেয়ার ইলেকশন হতে যাচ্ছে, ব্যাপক উৎসাহ এবং উদ্দীপনায় মানুষ নির্বাচনে অংশগ্রহণ করতে যাচ্ছে, কিন্তু এর বিরুদ্ধে যে রাজনৈতিক মতামত, সেই মতামত তারা চাপা দিয়ে রেখেছে। গত পনেরো বছর ধরে বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতাকর্মীদের উপর যে ধরনের টর্চার, হামলা চালিয়েছে তা অকল্পনীয়। 

তিনি দেশবাসীর উদ্দেশ্যে বলেন, আওয়ামী লীগের যে মত, যে উৎসব, এর বিরুদ্ধেও মতামত আছে,  ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ নির্বাচনকে প্রত্যাখান করেছে। এই দেশকে মুক্ত এবং গণতান্ত্রিক করার জন্য এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সংগ্রাম করবে এবং সংগ্রাম অব্যাহত রাখবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন সংগঠন, গণতান্ত্রিক ছাত্র শক্তি এর আহ্বায়ক আসিফ মাহমুদ বলেন, আজ বাংলাদেশের এমন পরিস্থিতি তৈরি হয়েছে  যেখানে অস্তিত্ব রাখাই প্রতিরোধ। দেশের মানুষ আজ ভীত, ক্ষুব্ধ, আতঙ্কিত, মানুষের মধ্যে প্রচুর পরিমানে গ্লানিবোধ, তাও মানুষ ভয়ে কথা বলতে পারে না। 

প্রোগ্রাম চলাকালীন ছাত্রলীগের নেতাকর্মীরা আন্দোলনরত শিক্ষার্থীদের  ছবি তুলে নিয়ে যাওয়ার পরিপেক্ষিতে তিনি বলেন, ছাত্রলীগের নেতাকর্মীরা বাইকে করে এসে আমারে ছবি তুলে নিয়ে গেছে, আমাদের লিস্ট করে রেখেছে। আমরাও বলতে চাই, আমাদেরও লিস্ট আছে। বিগত পনেরো বছরে বিরোধীদলীয় নেতাকর্মীদের যে পরিমান গুম, খুন এবং নির্যাতন করা হয়েছে, এর লিস্ট আমাদের কাছেও আছে। আমরা কোনো স্মৃতি ভুলে যাইনি। সময় মত এর শোধ নেওয়া  হবে।

তিনি আরো বলেন, আমরা লড়তে লড়তে যদি মরেও যাই, পরবর্তীতে আমাদের যে সহযোদ্ধারা বেঁচে থাকবেন তারা এই রক্তের ঋণ শোধ করবে। রাষ্ট্রের টাকায় এ সরকার প্রাইমারি ইলেকশন করছে। এই নির্বাচন একটি লোক দেখানো নির্বাচন, জনগণের কাছে কোনো গ্রহণযোগ্যতা নাই।

কর্মসূচি শেষে আন্দোলনরত শিক্ষার্থীরা রাজু ভাস্কর্য থেকে শাহবাগ পর্যন্ত মিছিল করে।


সর্বশেষ সংবাদ