০৫ অক্টোবর ২০২৩, ০৮:২২

ভিন্নমত দমন ও সন্ত্রাসকে রুটিনে পরিণত করেছে ছাত্রলীগ: ছাত্র ইউনিয়ন

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন  © সংগৃহীত

নবগঠিত গণতান্ত্রিক ছাত্র শক্তির আহবায়ক আখতার হোসেনসহ অন্যান্যদের উপর ছাত্রলীগের হামলার নিন্দা জানিয়েছে গণতান্ত্রিক ছাত্র ইউনিয়নের (একাংশ)। বুধবার (৪ অক্টোবর) রাতে সংগঠনটির দপ্তর সম্পাদক অর্ণি মজুমদার স্বাক্ষরিত এক প্রেস বিবৃতিতে এ নিন্দা জানানো হয়েছে। 

বিবৃতিতে বলা হয়েছে, বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রলীগের হামলার শিকার হন নবগঠিত ছাত্র সংগঠন গণতান্ত্রিক ছাত্র শক্তির আহবায়ক আখতার হোসেনসহ আরো বেশ কয়েকজন শিক্ষার্থী।
 
এই ঘটনার নিন্দা জানিয়ে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন (একাংশ), ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি শিমুল কুম্ভকার ও সাধারণ সম্পাদক আদনান আজিজ চৌধুরী এক যৌথ বিবৃতিতে বলেন, ‘প্রশাসনের পূর্ণ পৃষ্ঠপোষকতায় ছাত্রলীগ পুরো ক্যাম্পাস কুক্ষিগত করে ভিন্নমতকে পদপিষ্ট করা এবং সন্ত্রাসকে ধারাবাহিক রুটিনে পরিণত করেছে। পরিস্থিতি এমন হয়েছে যে কয়েকজন শিক্ষার্থীর একটা নতুন উদ্যোগকেও তারা সহ্য করতে পারেনা।’

আরও পড়ুন: নতুন জোট গঠনে আলোচনা করছে ইসলামপন্থী ছাত্রসংগঠনগুলো

বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সরকারের ক্রীড়নক আখ্যা দিয়ে নেতৃবৃন্দ আরও বলেন, ‘ছাত্রলীগের সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে নূন্যতম কোনো পদক্ষেপ প্রশাসন কখনো নেয়নি। শিক্ষার্থীরা ভুলতে বসেছে, তাদের নিরাপত্তার জন্য আদৌ কেউ দায়ী।’

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদ এই ঘটনাসহ ইতিপূর্বে ঘটে যাওয়া ছাত্রলীগের সকল সন্ত্রাসী কর্মকাণ্ডের বিচার দাবি করছে ও ক্যাম্পাসে গণতান্ত্রিক সহাবস্থান নিশ্চিতের জন্য শিক্ষার্থীদের প্রতি সরব প্রতিরোধ গড়ে তোলার আহবান ব্যক্ত করছে।

প্রসঙ্গত, বুধবার সকাল সাড়ে ১১টায় ডাকসুর সামনে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে আত্মপ্রকাশ করে গণতান্ত্রিক ছাত্রশক্তি নামক এই নতুন ছাত্র সংগঠন। সংবাদ সম্মেলন ও র‍্যালি শেষ করে ফেরার পথে আনুমানিক দুপুর ১টার পর টিএসসির পাশে পরমাণু শক্তি কমিশনের সামনের রাস্তায় এই হামলার ঘটনা ঘটে। এতে সংগঠনটির ১১ জন নেতাকর্মী আহত হন।