প্রধানমন্ত্রীর বক্তব্যের জেরে ছাত্রদলের বিক্ষোভ, রাজু ভাস্কর্যে সংঘর্ষে ছাত্রলীগ-ছাত্রদল

রাজু ভাস্কর্য অভিমুখে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের বিক্ষোভ মিছিল
রাজু ভাস্কর্য অভিমুখে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের বিক্ষোভ মিছিল  © সংগৃহীত

খালেদা জিয়ার চিকিৎসা বিষয়ে ‘বয়স আশির ওপর, সময় হয়ে গেছে; কান্নাকাটি করে লাভ নাই’ প্রধানমন্ত্রীর এমন বক্তব্যর প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল। এসময় মিছিল শেষে রাজু ভাস্কর্যে ছাত্রলীগের সাথে হাতাহাতি ও সংঘর্ষ হয় সংগঠনটির। যদিও সংঘর্ষের বিষয়টি অস্বীকার করেছে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ।   

আজ বুধবার সকালে ৮ টায় সাবেক প্রধানমন্ত্রী  বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার অসুস্থতা ও চিকিৎসা নিয়ে প্রধানমন্ত্রীর মন্তব্যের প্রতিবাদে রাজু ভাস্কর্য অভিমুখে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। ছাত্রদল ঢাবি কলাভবনের প্রধান গেট থেকে রাজু ভাস্কর্য পর্যন্ত বিক্ষোভ মিছিল করে। এসময় সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করে সংগঠনটি। 

প্রত্যক্ষদর্শীদের সূত্রে জানা যায়, ঢাবির রাজু ভাস্কর্যে ছাত্রদল সমাবেশ শেষ করে চলে যাওয়ার সময় টিএসসির চায়ের দোকানে আগ থেকে দাড়িয়ে থাকা ৮/১০ জন ছাত্রলীগ কর্মীরা লাঠি, হকস্টিক নিয়ে এসে হামলা করে বিক্ষোভরত ছাত্রদলের নেতাদের উপর। এসময় ছাত্রদল ও ছাত্রলীগ উভয়ে সংঘর্ষে জড়ায়। এসময় ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনাও ঘটে। 

জানতে চাইলে বিশ্ববিদ্যালয় যুগ্ম সাধারণ সম্পাদক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ছাত্রদলের সভাপতি গাজি সাদ্দাম হোসেন বলেন, ম্যাডাম খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যর আমরা তীব্র নিন্দা জানাই। সাবেক একজন প্রধানমন্ত্রীকে এই ধরনের বক্তব্য ছাত্রদল মেনে নিতে পারেনি। তাই আমরা আজকে বিক্ষোভ মিছিল করেছি।

সংঘর্ষের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, বিক্ষোভ মিছিল শেষে ছাত্রলীগ আমাদের উপর হামলা করে। আমরাও এর প্রতিরোধ করি। 

এ বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন কে ফোন করলে তিনি কল রিসিভ করেননি। 

বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত বলেন, ভোর ৬ টায় তারা রাজনীতি করতে আসে। এটা লন্ডনের প্রেসক্রিপশন ছাড়া আর কিছু নয়। 

সংঘর্ষের বিষয় জানতে চাইলে তিনি বলেন, সকাল ৬ টায় সাধারণ ছাত্ররা মারামারি করার জন্য বসে নেই। ছাত্রলীগ কারো সাথে সংঘর্ষে জড়ায়নি।  তবে কেউ যদি ক্যাম্পাসে অস্থিরতা করার জন্য চেষ্টা করে তাহলে ছাত্রলীগ বসে থাকবেনা। 

জানতে চাইলে ঢাবি ছাত্রদলের সভাপতি খোরশেদ আলম সোহেল বলেন, বর্তমান সরকার একটি অবৈধ সরকার। তাদের কথাবার্তাও তাই অসংলগ্ন। একজন অসুস্থ মানুষ, বয়োজেষ্ঠ্য মানুষ নিয়ে কুরুচিপূর্ণ বক্তব্যর তীব্র নিন্দা জানাই। বক্তব্যর প্রতিবাদে আমরা বিক্ষোভ মিছিল করেছি। 

বিক্ষোভ মিছিলে আরো উপস্থিত ছিলেন, ঢাবি ছাত্রদলের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম, বিশ্ববিদ্যালয় সিনিয়র সহ-সভাপতি ইজাজুল করিম, সহ সভাপতি মশিউর রহমান, যুগ্ন-সাধারণ সম্পাদক গণেশ চন্দ্র রায় সাহস, তরিকুল ইসলাম তরিক, নাছির উদ্দিন শাওন, রাজু আহমেদ, আবু হান্নান তালুকদার, সোহেল রানা, নাহিদুজ্জামান শিপন, সুপ্রিয় দাস শান্ত, আব্দুর রহিম রনি, তারেক হাসান মামুন, মাহমুদ ইসলাম কাজল, সাংগঠনিক সম্পাদক মাসুদুর রহমান মাসুদ সহ ছাত্রদলের বিভিন্ন হল শাখার সভাপতি এবং সাধারণ সম্পাদকরা। 

উল্লেখ্য সোমবার লন্ডনের ওয়েস্টমিনস্টার মেথডিস্ট সেন্ট্রাল হলে নাগরিক সংবর্ধনায় দেওয়া বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘পৃথিবীর কোন দেশের সাজাপ্রাপ্ত আসামিকে চিকিৎসার জন্য বিদেশে পাঠায় বলতে পারেন? কোনো দেশে পাঠায়? তারা এটা দাবি করে। আমাদের কেউ কেউ আঁতেল আছে। তারা বলে, একটু কী সহানুভূতি দেখাতে পারেন না! সে এভারকেয়ার, বাংলাদেশের সবথেকে দামি হাসপাতালে চিকিৎসা নিচ্ছে। আর রোজই শুনি এই মরে মরে, এই যায় যায়। বয়সতো আশির ওপর। মৃত্যুর সময় তো হয়ে গেছে। তার মধ্যে অসুস্থ। এখানে এত কান্নাকাটি করে লাভ নাই’।


সর্বশেষ সংবাদ