০৬ সেপ্টেম্বর ২০২৩, ১৬:০৭

রাবি ছাত্রদলের নেতাকে বিশ্ববিদ্যালয়ে অবাঞ্ছিত ঘোষণা করল একাংশ 

রাবি ছাত্রদলের একাংশের সংবাদ সম্মেলন  © টিডিসি ফোটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্রদলের সদস্য সচিব শামসুদ্দিন চৌধুরী সানিন ও মতিহার থানা (উত্তর) ছাত্রদলের যুগ্ম-আহ্বায়ক এম. এস. রানাকে ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করেছে ছাত্রদলের একাংশ। বুধবার (৬ সেপ্টেম্বর) রাত সাড়ে ৮টায় চতুর্থ বিজ্ঞান ভবনের সামনে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তাদের অবাঞ্ছিত ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয়ের ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক এস. এম. মাহমুদুল হাসান মিঠু।

লিখিত বক্তব্যে তিনি বলেন, রাবি ছাত্রদলের সদস্য সচিব সামসুদ্দিন চৌধুরী সানিনের প্রত্যক্ষ মদদে বহিরাগত সন্ত্রাসী এম. এস. রানা ও দশ বারো জন মাদকাসক্ত ছিনতাইকারী মিলে আজ বিকাল সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন মার্কেট সংলগ্ন এনামুল-এর চায়ের দোকানে ৪-৫টা মোটরসাইকেল নিয়ে দেশী অস্ত্র চাকু ও চাপাতি প্রদর্শন করে। আমাকে ক্যাম্পাস থেকে অপহরণ করে তুলে নিয়ে যাওয়ার চেষ্টা করে। সেসময় উপস্থিত আমার সহপাঠীদের সহায়তায় দ্রুত আমরা তাদের প্রতিহত করলে তারা প্রাণনাশের হুমকি প্রদান করে। তারা বলে, সানিনের মতে রাজনীতি না করলে বিশ্ববিদ্যালয় ছাত্রদল করতে পারবি না।

তিনি আরও বলেন, বিষয়টি সাথে সাথে আমরা কেন্দ্রীয় ছাত্রদল-এর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দায়িত্বপ্রাপ্ত নেতা কেন্দ্রীয় সহ-সভাপতি নাছির উদ্দিন নাছিরকে অবহিত করি এবং যেহেতু তারা বহিরাগত অস্ত্রধারী সন্ত্রাসীদের নিয়ে এসেছিল তাই আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অবহিত করি। আমাদের সহযোদ্ধাদের জানানোর পর তারা সকলেই ক্যাম্পাস প্রাঙ্গণে ছুটে আসে এবং এই সন্ত্রাসী কার্যকলাপ-এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। 

মাহমুদুল হাসান মিঠু বলেন, ইতঃপূর্বে বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সিনিয়র যুগ্ম-আহ্বায়ক সর্দার রাশেদ আলিকে লাঞ্ছিত করে যুগ্ম আহ্বায়ক মেহেদী হাসান, যুগ্ম আহ্বায়ক শফিকুল ইসলাম শফিক, সম্রাট আব্দুল লতিব সম্রাটকে বিভিন্নভাবে হয়রানির জন্য সদস্য সচিব সানিন হুমকি দেন। নিজে বাদী হয়ে মামলা করেন যা এখনো চলমান। তার ক্রমাগত ঔদ্ধত্যপূর্ণ আচরণ ও সন্ত্রাসী কার্যকলাপ-এর বিরুদ্ধে কেন্দ্রকে অবহিত করার জন্য ২০২২ সালের ১৩ আগস্ট ১৭ জন যুগ্ম আহ্বায়ক ও সদস্য স্বাক্ষর করে অনাস্থাপত্র প্রদান করা হয়। তাকে বারবার সতর্ক করা সত্বেও বারংবার বহিরাগত সন্ত্রাসীদের প্রভাব খাটিয়ে দলীয়ে কর্মসূচিতে মিছিলে ধাক্কাধাক্কি ও মারামারির ঘটনা ঘটছে। যার পেছনে সানিনের কর্মকাণ্ড দায়ী। 

অবাঞ্ছিত ঘোষণা করে মিঠু বলেন, এমতাবস্থায় দলের চলমান ফ্যাসীবাদ বিরোধী আন্দোলনে দলকে সুসংগঠিত করার লক্ষ্যে সন্ত্রাসী গড ফাদার সদস্য সচিব সামসুদ্দিন চৌধুরী সানিনকে রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রদলে অবাঞ্ছিত ঘোষণা করা হলো। তার বিরুদ্ধে দ্রুত সাংগঠনিক ব্যবস্থা না নেওয়া হলে ইউনিটে যেকোনো সময় অপ্রীতিকর ঘটনা ঘটতে পারে। যার দায় আমরা নেব না।

এ বিষয়ে ছাত্রদলের আহ্বায়ক সুলতান আহমেদ রাহী বলেন, অবাঞ্ছিত ঘোষণার বিষয়ে আমি কিছু জানি না। এছাড়াও নেতাকর্মীরা যে সংবাদ সম্মেলন করবেন সেটাও আমি অবগত নই। এটা সাংগঠনিক কোনো সিদ্ধান্ত নয়। এই বিষয়ে কেন্দ্র দেখভাল করবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন যুগ্ম আহ্বায়ক শফিকুল ইসলাম শফিক, আহসান হাবীব, সম্রাট আব্দুল লতিব, এম. এ. তাহের রহমান, সদস্য শেখ নূর উদ্দিন আবীর, সদস্য আবু সাঈদ, সদস্য আবির হাসান হিমেল, আমীর হল ছাত্রদল নেতা ও রাবি জিয়া সাইবার ফোর্স-এর সাধারণ সম্পাদক হাসিবুল হাসান হাসীব, আমীর আলী হল ছাত্রদল নেতা আর রাফি খান, শামসুজ্জোহা হল ছাত্রদল নেতা জাকির হোসেনসহ ইউনিটের বিভিন্ন হল ও অনুষদের নেতৃবৃন্দ।