২৭ আগস্ট ২০২৩, ২০:১২

রাবিতে ভর্তি জালিয়াতি চক্রের কঠোর শাস্তি চায় শিবির

রাজশাহী বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

অর্থের বিনিময়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) জালিয়াতি করে শিক্ষার্থীদের ভর্তি করানোর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ছাত্রশিবির রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখা। একইসঙ্গে ছাত্রলীগ নেতাসহ এ ঘটনায় জড়িতদের শাস্তি চায় সংগঠনটি।

আজ রবিবার গণমাধ্যমে পাঠানো এক যৌথ বিবৃতিতে ছাত্রশিবির রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আহমাদ আব্দুল্লাহ ও সেক্রেটারি রোহান কবির বলেন, প্রতিটি সেশনের ভর্তি পরীক্ষায় জালিয়াতি কাণ্ড ঘটে এবং প্রতিবারই এই অবৈধ কর্মকাণ্ড সরাসরি ছাত্রলীগের নেতৃত্ববৃন্দের মাধ্যমে সংঘটিত হয়ে থাকে।

বিবৃতিতে বলা হয়, সম্প্রতি বিভিন্ন মিডিয়ায় প্রকাশিত খবরে দেখা গিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সভাপতি গোলাম কিবরিয়া খোদ নিজের ভাতিজা শোভনকে ভর্তি জালিয়াতির মাধ্যমে শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগে ২০২০-২১ সেশনে ভর্তি করিয়েছিলেন। এমন তথ্য গ্রেফতারকৃত জালিয়াতি কাণ্ডের অন্য ছাত্রলীগ নেতাদের জবানবন্দিতে উঠে এসেছে। বস্তুত, ছাত্রলীগ বরাবরই দায়িত্বহীন ও অছাত্র সংগঠন হিসেবে পুরো রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পরিচিত।এমতাবস্থায় বিশ্ববিদ্যালয় সভাপতিরই এহেন কাণ্ডে জড়িত থাকায় আমরা বিস্মিত হইনি।

নেতৃবৃন্দ বলেন, প্রতিবার ছাত্রলীগ নেতাদের জালিয়াতি কাণ্ডে গ্রেফতার করা হলেও সরকার দলীয় ছাত্রসংগঠন হওয়ায় তারা পার পেয়ে যাচ্ছে এবং পরবর্তীতে আবার একই কর্মকাণ্ডে জড়িত হচ্ছে। এদের না কঠোর শাস্তির আওতায় আনা হচ্ছে, না ছাত্রত্ব বাতিল করা হচ্ছে। মিডিয়া কিংবা দেশবাসীকে দেখানোর জন্য এক-দুজনের নামে মাত্র ছাত্রত্ব বাতিল করা হলেও জেল থেকে বসে পরীক্ষা দেওয়ার ঘটনা আমরা পরখ করেছি।

নেতৃবৃন্দ বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে দাবি করেন, প্রতিবারের দেওয়া রেকর্ডিং বক্তব্য ‘জালিয়াতি কাণ্ডে যারাই যুক্ত থাকুক না কেনো ব্যাবস্থা নেওয়া হবে’ পরিহার করতে হবে। অনতিবিলম্বে ছাত্রলীগ সভাপতি গোলাম কিবরিয়াসহ জড়িত ছাত্রলীগ নেতাদের (স্থায়ীভাবে) ভর্তি বাতিল করতে হবে এবং এদের বিরুদ্ধে এমন কঠোর আইনানুগ ব্যবস্থা নিতে হবে। যেন পরবর্তীতে এমন ন্যক্কারজনক কাজে কেউ যুক্ত হতে সাহস না পায়।