১৭ আগস্ট ২০২৩, ২১:২৯

সাঈদীর পক্ষে স্ট্যাটাস দিয়ে পদ হারালেন শ’খানেক ছাত্রলীগ নেতা

লোগো  © ফাইল ছবি

মানবতাবিরোধী অপরাধের মামলায় আমৃত্যু কারাদণ্ড পাওয়া জামায়াতে ইসলামীর নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুতে শোক প্রকাশ করে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে বিভিন্ন জেলার অন্তত শ’খানেক ছাত্রলীগ নেতা বহিষ্কার হয়েছেন।

বৃস্পতিবার (১৭ আগস্ট) সন্ধ্যা পর্যন্ত বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবর ও সংগঠনটির পক্ষ থেকে প্রেস বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী এ সংখ্যাটা কমপক্ষে ৭৮। তবে এ সংখ্যাটা শতাধিক বলেই ধারণা করা হচ্ছে।

নেতাকর্মী বহিষ্কারের শীর্ষ জেলা জামালপুর। এ জেলার বিভিন্ন উপজেলায় অন্তত ১৮ জনকে সংগঠনটি থেকে বহিষ্কার করা হয়েছে। এছাড়া ব্রাহ্মণবাড়িয়ায় ১৭ জন, নরসিংদীর ৭ জন, পাবনায় ৭ জন, ঠাকুরগাঁওয়ে ১ জন, চট্টগ্রামে ২৫ জন এবং সাতক্ষীরা ৩ জনকে ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হয়েছে।

আরও পড়ুন: সাঈদীর মৃত্যুতে শোক, বহিষ্কার ছাত্রলীগের আরও ৩ নেতা

এর আগে দেলাওয়ার হোসাইন সাঈদী রোববার (১৩ আগস্ট) বিকেলে কাশিমপুর কারাগারে বুকের ব্যথায় অসুস্থ হয়ে পড়লে সেদিন সন্ধ্যায় তাকে গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়।

সংগঠনের নীতি ও আদর্শবিরোধী কাজ করলে ভবিষ্যতেও এমন পদক্ষেপ নেয়া হবে। ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের এসব নেতাকর্মীকে বহিষ্কারের বিষয়টি কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশনা মতোই হয়েছে। -ছাত্রলীগ

সেখান থেকে পাঠানো হয় ঢাকায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সোমবার (১৪ আগস্ট) রাত ৮টা ৪০ মিনিটে তার মৃত্যু হয়। চিকিৎসকরা জানিয়েছেন, তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন।

তার মৃত্যুতে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন জায়গায় শোক প্রকাশ করেন তার ভক্ত-সমর্থকরা। এমনকি দণ্ডপ্রাপ্ত এই আসামির মৃত্যুতে ছাত্রলীগসহ সরকারদলীয় অনেককেই সামাজিক মাধ্যমে পোস্ট করতে দেখা যায়।

আরও পড়ুন: সাঈদীর মৃত্যুতে শোক, চট্টগ্রামে ছাত্রলীগের ৬ নেতাকে অব্যাহতি

তবে ছাত্রলীগ নেতাদের এমন পোস্ট ভালোভাবে নেয়নি সংগঠনটি। সাঈদীর মৃত্যুতে শোক জানিয়ে পোস্ট দেয়া জেলা, উপজেলাসহ তৃণমূল পর্যায়ের এসব নেতাকর্মীদের বহিষ্কার করা হয়েছে।

ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন বলেন, সংগঠনের নীতি ও আদর্শবিরোধী কাজ করলে ভবিষ্যতেও এমন পদক্ষেপ নেয়া হবে। ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের এসব নেতাকর্মীকে বহিষ্কারের বিষয়টি কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশনা মতোই হয়েছে।