২৪ জুলাই ২০২৩, ২২:০৪

রোকেয়া হলের নেত্রীকে বের করার ঘটনায় ছাত্রলীগের তদন্ত কমিটি

ছাত্রলীগের লোগো  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রোকেয়া হল শাখা ছাত্রলীগের এক নেত্রীকে হল থেকে টেনে হিঁচড়ে বের করে দেয়ার ঘটনার ভিডিও ভাইরাল হলে আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়েছে। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো আখতারুজ্জামান অন্যান্য শিক্ষকদের নিয়ে ভুক্তভোগী আয়েশা সিদ্দিকা রূপাকে দেখতে যান। পরবর্তীতে ছাত্রলীগের কেন্দ্রীয় নেতারাও তাকে দেখতে হলে উপস্থিত হন।

ঘটনার তদন্ত ও সুষ্ঠু সমাধানের জন্য ঢাবি উপাচার্য ও ছাত্রলীগের পক্ষ থেকে তদন্ত কমিটি গঠনের ঘোষণাও দেওয়া হয়। তারই ধারাবাহিকতায় আজ সোমবার (২৪ জুলাই) রাতে ছাত্রলীগের পক্ষ থেকে কেন্দ্রীয় কমিটির নেত্রীদের নিয়ে তিন সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। 

ছাত্রলীগের এক লিখিত বিবৃতিতে বলা হয়েছে, ‘বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের জরুরি সিদ্ধান্ত মোতাবেক জানানো যাচ্ছে যে, সাম্প্রতিক সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলে ঘটে যাওয়া অনাকাঙ্ক্ষিত ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের উদ্দেশ্যে নিম্নে উল্লেখিত তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হলো।’

উক্ত তদন্ত কমিটির সদস্য হিসেবে ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আতিকা বিনতে হোসেন, উপ-শিক্ষা ও পাঠচক্র সম্পাদক অন্তরা দাস পৃথা ও উপ-সামাজিক যোগাযোগ মাধ্যম বিষয়ক সম্পাদক ফাল্গুনী দাস তন্বীকে মনোনীত করা হয়। তদন্ত কমিটিকে দ্রুততম সময়ের মধ্যে তদন্ত রিপোর্ট ২৩, বঙ্গবন্ধু এভিনিউতে দপ্তর সেলে জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

উল্লেখ্য, রোববার রোকেয়া হল ছাত্রলীগের সহ-সভাপতি আয়েশা সিদ্দিকা রূপাকে মারধর করে টেনে হিঁচড়ে কক্ষছাড়া করার অভিযোগ উঠে হল ছাত্রলীগের সাবেক সভাপতি ও কেন্দ্রীয় ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আতিকা বিনতে হোসাইনের বিরুদ্ধে। রাত সাড়ে ১১টার দিকে রোকেয়া হলের ১১২১ নম্বর কক্ষে এই ঘটনা ঘটে। ঘটনার কয়েকটি অডিও ও ভিডিও চিত্র ছড়িয়ে পড়লে ক্যাম্পাসে আলোচনা- সমালোচনার সৃষ্টি হয়।