২৪ জুলাই ২০২৩, ১০:৪৭

ছাত্র অধিকার পরিষদের নেতৃত্বে হামদর্দের আল আমিন-গ্রিনের অপু

সম্মিলিত বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক  © ফাইল ছবি

প্রথমবারের মতো সম্মিলিত বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখার কমিটি ঘোষণা করছে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ। গত শনিবার (২২ জুলাই) সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি বিন ইয়ামিন মোল্লা ও সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আদিব স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে মোট ২৫ সদস্য বিশিষ্ট আংশিক এই কমিটি ঘোষণা করা হয়।

কমিটিতে হামদর্দ ইউনিভার্সিটির ইউনানি শাস্ত্রের ছাত্র আল আমিন প্রামাণিককে সভাপতি ও গ্রিন ইউনিভার্সিটির আইন বিভাগের ছাত্র জানে আলম অপুকে সাধারণ সম্পাদক করে ১ বছর মেয়াদি কমিটি অনুমোদন দেয়া হয়। 

এছাড়াও নতুন কমিটির সহ-সভাপতি হিসেবে আছেন ইব্রাহিম খলিল, মেহেদী হাসান ও আলিম আকন্দ। যুগ্ম সাধারণ সম্পাদক পদে আছেন নাজমুল হাসান সাগর ও সাগর পাটোয়ারী। সাংগঠনিক সম্পাদক সুলতান মাহমুদ পাভেল ও সহ সাংগঠনিক সম্পাদক পদে আছেন সাকিব মাদবর, সজিব শেখ ও আয়নাল শেখ। মোট ২৫ সদস্যবিশিষ্ট আংশিক এই কমিটি অনুমোদন দিয়ে আগামী ১ মাসের মধ্যে পূর্নাঙ্গ কমিটির লিস্ট কেন্দ্রীয় দপ্তরে পাঠাতে বলা হয়েছে প্রেস বিজ্ঞপ্তিতে।
 
এই কমিটি প্রসঙ্গে ফেসবুকে দেয়া এক বার্তায় ডাকসুর সাবেক ভিপি ও গণঅধিকার পরিষদের একাংশের সভাপতি নুরুল হক নুর বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখার নবনির্বাচিত নেতৃবৃন্দের প্রতি আন্তরিক শুভেচ্ছা ও শুভকামনা। আপনাদের হাত ধরে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সুস্থ রাজনীতি চর্চা ও সৃজনশীলতার মাধ্যমে দেশ-জাতি গঠনে এগিয়ে যাক। ছাত্র অধিকার পরিষদ এর সংগ্রামী সভাপতি বিন ইয়ামিন মোল্লা ও সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আদিবের নেতৃত্ব ফ্যাসিবাদ পতনের আন্দোলেন ছাত্রসমাজের জাগরণ ঘটুক।

তথ্যমতে, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে রাজনৈতিক কর্মকান্ড নিষিদ্ধ থাকা সত্তেও ছাত্রলীগ ও ছাত্রদলের সাথে তাল মিলিয়ে কমিটি দিলো ছাত্র অধিকার পরিষদ। যদিও ইতিপূর্বে ছাত্রলীগের বেশ কিছু বিশ্ববিদ্যালয়ে কমিটি দেয়াকে কেন্দ্র করে ব্যাপক সমালোচনা হয়। 

এই বিষয় বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্র অধিকার পরিষদের নতুন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক জানান, তারা ক্যাম্পাস প্রাঙ্গণে রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করবেন না। তবে বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের শিক্ষার্থী দের বিভিন্ন সমস্যা সমাধান ও অধিকার আদায়ে একসাথে কাজ করার জন্য এই সম্মিলিত কমিটি গঠন করেছেন।