১৫ মে ২০২৩, ২২:৫৭

ঢাবিতে খাবারের দাম কমিয়ে মান বাড়ানোর দাবিতে মানববন্ধন 

  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আবাসিক হলের ক্যান্টিন-ডাইনিং এবং দোকানগুলোতে খাবারের মান বাড়িয়ে দাম কমানোর দাবিতে ‘সাধারণ শিক্ষার্থী’র ব্যানারে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার (১৫ মে) বিশ্ববিদ্যালয়ের দুপুরে অপরাজেয় বাংলার পাদদেশে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বিশ্ববিদ্যালয়ের হল ও দোকানগুলোতে দাম কমানো এবং মান বৃদ্ধির দাবি তুলেন। পাশাপাশি স্বাস্থ্যকর খাবার পরিবেশন, প্রশাসন কর্তৃক তদারকি, ভর্তুকি বাড়ানো এবং হলে ডাইনিং চালু করার দাবি তুলে ধরেন।

মানববন্ধন থেকে চারটি দাবি উপস্থাপন করে। দাবিগুলো হলো– সকল হল ও অপরাপর খাবারের দোকানগুলোতে খাবারের দাম কমাতে হবে এবং সেই সাথে মান বাড়াতে হবে; ভর্তুকি বাড়াতে হবে এবং হলে ডাইনিং চালু করতে হবে; সংশ্লিষ্ট প্রশাসন কর্তৃক নিয়মিত তদারকির ব্যবস্থা চালু করতে হবে; স্বাস্থ্যকর পরিবেশে খাদ্য তৈরি ও পরিবেশন করতে হবে।

মানববন্ধনে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের এনামুল হাসান অন্বয় বলেন, আজকে আমরা যখন এই সমাবেশে শুভেচ্ছা জানাতে চাই। তখন আমাদের কন্ঠরোধ হয়ে আসে। আমাদের হলগুলোতে ভয়ের সংস্কৃতি চালু আছে। এই ভয়ের সংস্কৃতি চালু থাকার কারণে সমাবেশের নাজুক অবস্থা।

তিনি আরও বলেন,  আমাদের হলগুলোতে যে খাবার পরিবেশন করা হয়। সেখানে ভালোভাবে দিনযাপন ও সুস্থভাবে বেচে থাকা যায় না।শিক্ষার্থীদের পুষ্টিসম্পন্ন খাবারের দরকার। যখন আমাদেরকে প্রশাসন ন্যূনতম মানসম্পন্ন খাবার সরবারাহ করতে পারবে না। তখন আমার কাছে আউটপুট চায়। সেই আউটপুট দেওয়া সম্ভব না।

দর্শন বিভাগের শিক্ষার্থী অদিতি ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের থাকার, খাওয়ার ও নিরাপত্তার দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছে। এখন তারা যদি শিক্ষার্থীদের তিনটি বিষয়কে ঠিকভাবে পালন করতে না পারে। তার মানে তারা সরাসরি বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থী ও অভিভাবকদের সাথে প্রতারণা করছে। অর্থাৎ বিশ্ববিদ্যালয়ের প্রশাসন একটা প্রতারকের ভূমিকা পালন করছে।