১৪ মে ২০২৩, ১৯:২২

ছাত্রলীগ নেতা ‘মুরগি মাসুম’কে গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন

ছাত্রলীগ নেতা ‘মুরগি মাসুম’কে গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন  © টিডিসি ফটো

ঢাকার সাভারে পিস্তল ঠেকিয়ে ব্যবসা প্রতিষ্ঠানে চাঁদাবাজি ও হামলার ঘটনায় সাভার পৌর ছাত্রলীগের বহিষ্কৃত সভাপতি মাসুম দেওয়ান ওরফে মুরগি মাসুমকে অবিলম্বে গ্রেপ্তার ও তার শাস্তির দাবিতে মানববন্ধন করেছেন ভুক্তভোগী ব্যবসায়ীরা।

রবিবার (১৪ মে) দুপুরে সাভার উপজেলা পরিষদের সামনে আয়োজিত এক মানববন্ধনে ভুক্তভোগী ব্যবসায়ী, তাদের পরিবার ও স্থানীয় এলাকাবাসীরা এ দাবি জানান।

মানববন্ধনে ভুক্তভোগী ব্যবসায়ী ইউসুফ আলী চুন্নু বলেন, গত কয়েক মাস ধরে তার কাছে ১০ লাখ টাকা চাঁদা দাবি করে আসছিলেন ছাত্রলীগের কতিপয় নেতা। গত ৬ মে বিকেলে ছাত্রলীগ নেতা মাসুম দেওয়ানের নেতৃত্বে তার মালিকানাধীন বিসমিল্লাহ ওয়াশ কারখানায় হামলা করা হয়। হামলায় তিনি, তার স্ত্রী রত্নাসহ ছয়জন আহত হন। এ সময় পিস্তল দিয়ে গুলি করে আতঙ্ক ছড়িয়ে নগদ ৪ লাখ ৩৫ হাজার টাকা লুট করে মাসুমসহ তার সহযোগীরা নিয়ে যায় বলেও জানান তিনি। 

তিনি বলেন, তার প্রতিষ্ঠানে পিস্তল নিয়ে হামলার ঘটনায় মাসুম দেওয়ানসহ ২১ জনের বিরুদ্ধে সাভার মডেল থানায় মামলা দায়ের হয়েছে। গত ৯ মে প্রধান অভিযুক্ত মাসুমকে কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশিত এক বিজ্ঞপ্তিতে সাভার পৌর ছাত্রলীগ থেকে বহিষ্কারও করা হয়। তবে আসামিরা এখনও কেউ গ্রেপ্তার না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন তিনি।

মানববন্ধনে অংশগ্রহণকারীরা মাসুম দেওয়ানকে শীর্ষ সন্ত্রাসী ও চাঁদাবাজ আখ্যা দিয়ে বক্তব্য ও বিভিন্ন শ্লোগান দিয়ে তাকে দ্রুত গ্রেপ্তারের দাবি জানান ভুক্তভোগী ব্যবসায়ীরা। এরপর তারা ঢাকা-আরিচা মহাসড়কে একটি বিক্ষোভ মিছিল করেন।

প্রসঙ্গত, গত দু’বছর আগে সাভারে মুরগি বাজারে চাঁদাবাজির সময় পুলিশের হাতে আটক হন এই মাসুম দেওয়ান। মুরগির বাজার থেকে নিয়মিত মোটা অংকের চাঁদা উত্তোলন, চাঁদা দিতে অস্বীকৃতি জানালে ব্যবসায়ীদের মারধরের অভিযোগ ছিল তার বিরুদ্ধে। সেই ঘটনাকে মনে করে দিয়ে রবিবার ব্যবসায়ীদের মানববন্ধনের ব্যানারে মাসুম দেওয়ানের নামের সাথে ‘মুরগি মাসুম’ নাম ব্যবহার করতে দেখা গেছে।