০৯ মে ২০২৩, ২১:৪২

পুলকিত আশ্রমে হামলার প্রতিবাদে ঢাবিতে উন্মুক্ত লাইব্রেরির মানববন্ধন

  © টিডিসি ফটো

নরসিংদীতে পুলকিত আশ্রমে হামলা, বাদ্যযন্ত্র ভাঙচুর এবং সাধু শিল্পীদের নির্যাতনের প্রতিবাদে মানববন্ধনের আয়োজন করে উন্মুক্ত লাইব্রেরি। মঙ্গলবার (৯ মে) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের পাদদেশে উন্মুক্ত লাইব্রেরি এ মানববন্ধনের আয়োজন করে।  

উন্মুক্ত লাইব্রেরি কর্তৃক আয়োজিত মানববন্ধনে ঢাকা বিশ্ববিদ্যালয় এর শিক্ষক-শিক্ষার্থী, টিএসসি ভিত্তিক বিভিন্ন সংগঠনের প্রতিনিধি সহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ সংহতি প্রকাশ করেন। 

মানববন্ধন থেকে বক্তারা নরসিংদীর এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন এবং বাঙালী সংস্কৃতির উপর হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জ্ঞাপন করেন। একই সাথে মানববন্ধন থেকে নরসিংদীর পুলকিত আশ্রমের হামলায় জড়িতদের দ্রুত বিচারের আওতায় আনার দাবি জানানো হয়৷ 

মানববন্ধনে সংহতি প্রকাশ করেন বক্তব্য রেখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও উন্মুক্ত লাইব্রেরির প্রতিষ্ঠাতা তানভীর হাসান সৈকত। তিনি বলেন, নরসিংদীতে ঘটে যাওয়া এ ঘটনাটি নতুন কিছু নয়, বরং এসব ঘটনা বাংলাদেশে ধারাবাহিকভাবে চলছে। বাংলাদেশের সংস্কৃতিকে ধ্বংস করার জন্য পরিকল্পিতভাবে এ ঘটনাগুলো ঘটানো হচ্ছে। এর আগে আমাদের লালন চর্চায় এবং ভাস্কর্যে হামলার ঘটনা ঘটেছে। একশ্রেণীর মানুষ রয়েছে যারা আমাদের বাঙালী সংস্কৃতিকে ধর্মের বিরুদ্ধে দাঁড় করিয়ে দিতে চায়, তারাই আমাদের সংস্কৃতির উপর হামলা করছে বারবার। 

তিনি আরও বলেন, দেশের শিল্প সংস্কৃতি যারা চর্চা করছে, যারা বাঙালির লোক সংস্কৃতি চর্চা করছে সেসব শিল্পীদের রাষ্ট্রীয়ভাবে নিরাপত্তা প্রদান করতে হবে, সুরক্ষার ব্যবস্থা করতে হবে৷ তাদের প্রয়োজনে রাষ্ট্রকে পাশে দাঁড়াতে হবে৷  

এসময় তিনি নরসিংদীর পুলকিত আশ্রমে হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জ্ঞাপন করেন এবং হামলায় জড়িতদের দ্রুত বিচারের আওতায় আনার দাবি জানান। 

থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের সাবেক চেয়ারম্যান ড. আহমেদুল কবির বলেন, নরসিংদীতে যারা পুলকিত আশ্রমের সাধুসঙ্গে হামলা চালিয়েছে তারা মূলত বাংলাদেশের নিজস্ব সংস্কৃতির উপর হামলা চালিয়েছে। শিল্পের প্রতি নৈতিক দায়বদ্ধতা থেকে আমরা আজ এই মানববন্ধনে দাঁড়িয়েছি৷ বারবার শিল্পের উপর আঘাতকে আমরা এড়িয়ে যেতে পারি না। আমরা নরসিংদীর এ ঘটনার সুষ্ঠ বিচার দাবি করছি। একই সাথে সকল শ্রেণি পেশার মানুষকে দেশের শিল্প সংস্কৃতি রক্ষায় এই ঘটনায় প্রতিবাদ জানানোর আহবান জানাচ্ছি। 

উন্মুক্ত লাইব্রেরির সাধারণ সম্পাদক মোছাদ্দেক বিল্লাহ এর সঞ্চালনায় মানববন্ধনে সংহতি প্রকাশ করে আরও বক্তব্য রাখেন কবি জসীম উদ্দিন হল ছাত্র সংসদের জিএস মো. ইমাম হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদের সভাপতি মো. লিপটন ইসলাম, স্লোগান ৭১ এর সাবেক সাধারণ সম্পাদক তিথি।
 
উল্লেখ্য, গত রোববার বিকেলে নরসিংদী বেলাবো উপজেলার পাটুলি ইউনিয়নের বাবলা গ্রামে পুলকিত আশ্রমে সাধুসঙ্গ চলার সময় হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। হামলাকারীরা মাতাল অবস্থায় সেখানে হামলা চালায় এবং একতারা, ডুগি, হাতবাড়া, খমক, দোতারা, সারিন্দা, তবলা, উকুলেলে, গিটার, বাঁশিসহ সব বাদ্যযন্ত্র ভাঙচুর এবং সাধুদের তাড়া করে।