গণতন্ত্র মঞ্চ থেকে বেরিয়ে গেল নুরের গণঅধিকার পরিষদ

নুরুল হক নুর
নুরুল হক নুর  © ফাইল ছবি

৯ মাসের মাথায় ভেঙে গেল সাত দলীয় জোট গণতন্ত্র মঞ্চ। ড. রেজা কিবরিয়া ও নুরুল হক নুরের গণঅধিকার পরিষদ এ জোট থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

শনিবার (৬ মে) সন্ধ্যায় দলীয় কার্যালয়ে গণঅধিকার পরিষদের কেন্দ্রীয় কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গণতন্ত্র মঞ্চের সদস্য সচিব নুরুল হক নুর গণমাধ্যমকে বলেন, ‘গণঅধিকার পরিষদ শুধুমাত্র গণতন্ত্র মঞ্চের সঙ্গে জোটবদ্ধভাবে কর্মসূচি করবে না। এখন থেকে দলীয় কর্মসূচি ছাড়াও আন্দোলনরত অন্যান্য দল বা জোটের সঙ্গেও কর্মসূচি করবে। বলতে পারেন গণঅধিকার পরিষদ এখন আর গণতন্ত্র মঞ্চের সঙ্গে নেই।’

শনিবার রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘সভায় ভোটারবিহীন সিটি করপোরেশন নির্বাচনের নামে রাষ্ট্রের অর্থ খরচ করে জনগণের সঙ্গে প্রহসনের নির্বাচন জনগণকে বর্জনের আহ্বান জানানো হয়। একই সঙ্গে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের দাবিতে চলমান গণতান্ত্রিক আন্দোলনকে বেগবান করার সিদ্ধান্ত গৃহীত হয়, সে লক্ষ্যে শুধু গণতন্ত্র মঞ্চের সঙ্গে জোটবদ্ধ কর্মসূচিতে সীমাবদ্ধ না থেকে গণঅধিকার পরিষদের নিজস্ব উদ্যোগে চলমান যুগপৎ আন্দোলনে থাকা সব দলের সঙ্গে রাজপথে সমন্বিত কর্মসূচি পালনের সিদ্ধান্ত গৃহীত হয়।’

সভায়, মুক্তিযুদ্ধের সংগঠক গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যুতে শোক প্রস্তাব পাস করা হয়। জাফরুল্লাহ চৌধুরীর কর্মময় জীবন তরুণ প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে আগামী ১৫ মে কেন্দ্রীয় কার্যালয়ে জাফরুল্লাহ চৌধুরীর কর্মময় জীবনের ওপর আলোচনার সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় সয়াবিন তেলসহ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করে সরকারের গণবিরোধী সিদ্ধান্তের নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। দ্রব্য মূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে আগামী ১২ মে সাড়ে ৩টায় কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশের সিদ্ধান্ত গৃহীত হয়।

গত বছরের ৮ আগস্ট ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) সাত দলীয় জোটের গণতন্ত্র মঞ্চের আত্মপ্রকাশ হয়। জোটভুক্ত দলগুলো হলো- জাতীয় সমাজতান্ত্রিক দল ( জেএসডি), নাগরিক ঐক্য, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণসংহতি আন্দোলন, গণঅধিকার পরিষদ, ভাষানী অনুসারী পরিষদ ও রাষ্ট্র সংস্কার আন্দোলন।


সর্বশেষ সংবাদ