১৪ মার্চ ২০২৩, ১৩:৪৮

চাঁদা না পেয়ে বিদ্যালয় ভাঙচুর, অভিযুক্ত ছাত্রলীগ নেতাকে অব্যাহতি

রানা মণ্ডল  © ফাইল ফটো

দুই লাখ টাকা চাঁদা না পেয়ে সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার ধামাইচহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে হামলা ও ভাঙচুরের অভিযোগে এক ছাত্রলীগ নেতাকে অব্যাহতি দিয়েছে সিরাজগঞ্জ জেলা ছাত্রলীগ। অভিযুক্ত তাড়াশ উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক রানা মণ্ডলকে সোমবার (১৩ মার্চ) রাতে দলীয় পদ থেকে সাময়িক অব্যাহতি দেওয়া হয়।

সোমবার সিরাজগঞ্জ জেলা ছাত্রলীগের সভাপতি আহসান হাবিব খোকা ও সাধারণ সম্পাদক আব্দুল্লাহ বিন আহমেদ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জেলা ছাত্রলীগের জরুরি সিদ্ধান্ত মোতাবেক তাড়াশ উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক রানা মণ্ডল দলের গঠনতন্ত্র পরিপন্থী কাজে লিপ্ত হওয়ায় তাকে দলীয় পদ থেকে সাময়িক অব্যাহতি দেওয়া হলো। সেই সঙ্গে তাকে কেন স্থায়ী  বহিষ্কার করা হবে না জানতে চেয়ে আগামী ৫ কর্ম-দিবসের মধ্যে লিখিত জবাব প্রদানের নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে গত বুধবার (৮ মার্চ) সিরাজগঞ্জের তাড়াশে ধামাইচহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সাংস্কৃতিক ও ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠানে চাঁদা দাবিতে হামলা ও ভাঙচুরের ঘটনায় উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক রানা মণ্ডলকে প্রধান আসামি করে ১২ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। মামলাটি করেন ধামাইচহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মোস্তফা কামাল বাদী হয়ে; এতে ছাত্রলীগ নেতাসহ ১২ জনের নাম উল্লেখ করা হয়েছে। 

মামলা এজহারে বলা হয়েছে, উপজেলার ধামাইচহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গত রবিবার দুপুরে সাংস্কৃতিক ও ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠান চলাকালে সগুনা ইউনিয়নের ঈশ্বরপুর গ্রামের আইয়ুব মণ্ডলের ছেলে তাড়াশ উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক রানা মণ্ডলে নেতৃত্বে ইউনিয়ন যুবলীগের সহসভাপতি আনিস মণ্ডল ও জিহাদ মণ্ডলসহ ১০ থেকে ১৫ জন গিয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোস্তফা কামালের কাছে দুই লাখ টাকা চাঁদা দাবি করে। 

এ সময় তাদের চাঁদা দিতে অস্বীকৃতি জানালে ছাত্রলীগ নেতা রানা মণ্ডলের নির্দেশে হামলা চালিয়ে ৫০ থেকে ৬০ চেয়ার, আসবাবপত্র ও মঞ্চ ভাঙচুর করে। এতে সাংস্কৃতিক অনুষ্ঠানটি পণ্ড হয়ে যায়। পরে খবর পেয়ে তাড়াশ থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

তবে তাড়াশ উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক রানা মণ্ডল সব অভিযোগ অস্বীকার করে জানান, তিনি ঘটনাস্থলে আমি উপস্থিত ছিলেন না।