০৯ মার্চ ২০২৩, ০০:১৮

পঞ্চগড়ে হামলার ‘উসকানি’, শিবির নেতা গ্রেপ্তার

  © সংগৃহীত

পঞ্চগড়ে পুলিশ ও আহমদিয়া সম্প্রদায়ের ওপর হামলার ঘটনায় উসকানির অভিযোগ তেঁতুলিয়া উপজেলা ছাত্রশিবিরের সভাপতি নাছির উদ্দিনকে গ্রেপ্তার করেছে পুলিশ। বুধবার দুপুরে পঞ্চগড় জেলা শহর থেকে পুলিশ তাকে গ্রেপ্তার করে।

পুলিশ জানায়, তেঁতুলিয়া উপজেলার শিবির সভাপতি ও উপজেলার কুমারটোল এলাকার ফজলুল হকের ছেলে নাছির উদ্দিন ঘটনার উস্কানিদাতা এবং অন্যতম মাস্টারমাইন্ড। গত ৩ মার্চ পুলিশ ও আহমদিয়া সম্প্রদায়ের লোকজনের ওপর হামলা ও জ্বালাও-পোড়াওয়ের ঘটনায় উসকানি দিয়েছে নাছির উদ্দিন।

পুলিশ সুপার এস এম সিরাজুল হুদা বলেন, শুক্রবারের ঘটনার উসকানিদাতা হিসেবে তদন্তে তেঁতুলিয়া উপজেলা শিবির সভাপতি নাছিরের সম্পৃক্ততা পাওয়া গেছে। এ জন্য তাকে গ্রেপ্তার করা হয়েছে। তাকে জেলহাজতে পাঠানোর প্রক্রিয়া চলছে।

প্রসঙ্গত, গত শুক্রবার আহমদনগরে আহমদিয়া সম্প্রদায়ের তিন দিনব্যাপী বার্ষিক সালানা জলসা শুরু হয়। এতে বাদ সাধে সম্মিলিত খতমে নবুওয়ত সংরক্ষণ পরিষদ সমর্থক মুসল্লিরা। তাঁরা এই জলসা বন্ধ করা এবং আহমদিয়া সম্প্রদায়কে অমুসলিম ঘোষণার দাবিতে শহরে ব্যাপক তাণ্ডব চালায়।

এতে রণক্ষেত্রে পরিণত হয় পঞ্চগড়। বাধ্য হয়ে প্রশাসন রাত ৮টায় জলসা বন্ধ করে দেয়। এরপরও ওই সম্প্রদায়ের লোকজনের বাড়িঘরে হামলা, ভাঙচুরসহ অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনা ঘটে।

পঞ্চগড়ে আহমদিয়া সম্প্রদায় ও পুলিশের ওপর হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ ও হত্যার ঘটনায় এখন পর্যন্ত ১৩টি মামলা হয়েছে। এর মধ্যে সদর থানায় ১১টি এবং বোদা থানায় দুইটি মামলা দায়ের করা হয়েছে।