০৬ মার্চ ২০২৩, ১২:৪৫

সাবেক ভিপি নুর ‘পলাতক’, আদালতে পুলিশের অভিযোগপত্র

ভিপি নুর  © সংগৃহীত

আওয়ামী লীগের কর্মী-সমর্থকদের নিয়ে বিরূপ মন্তব্য করায় সংগীতশিল্পী ইলিয়াস হোসেনের দায়ের করা মামলায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসুর) সাবেক ভিপি নুরুল হক নুরকে পলাতক দেখিয়ে অভিযোগপত্র দাখিল করেছে মামলার তদন্ত সংস্থা ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ।

রাজধানীর পল্টল থানার ডিজিটাল নিরাপত্তা আইনের মামলার অভিযোগপত্রে নুরকে পলাতক দেখিয়ে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করেছেন মামলার তদন্ত কর্মকর্তা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের পরিদর্শক মুহাম্মদ সাইফুল ইসলাম। সোমবার (৬ মার্চ) আদালতের পল্টন থানার সাধারণ নিবন্ধন কর্মকর্তা উপ-পরিদর্শক শাহ আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, নুরুল হক নুরের বিরুদ্ধে অভিযোগের সত্যতা পাওয়ায় তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮এর ২৫/২৮/২৯/৩১ ধারায় অভিযোগপত্র দাখিল করা হয়েছে। মামলাটি বিচারের জন্য সাইবার ট্রাইব্যুনালে বদলির আদেশ দেয়া হয়েছে।

আরও পড়ুন: কুবিতে হল ছাত্রলীগ সভাপতি-প্রাধ্যক্ষের পাল্টাপাল্টি অভিযোগ।

এর আগে ২০২১ সালের ১৯ এপ্রিল রাতে সংগীতশিল্পী ইলিয়াস হোসেন বাদী হয়ে রাজধানীর পল্টন থানায় এ মামলা করেন।

মামলার এজাহারে ইলিয়াস হোসেন বলেন, ‘‘আমি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক আইডি Eleyas Hossain থেকে গত ১৫ এপ্রিল রাত আনুমানিক ১০টার দিকে দেখতে পাই নুরুল হক নুর, যার ফেসবুক পেইজ Nurul Haque Nur থেকে ১৪ এপ্রিল বিকাল ৪টা ৩৭ মিনিটে বক্তব্য দেন। যা বাংলাদেশ আওয়ামী লীগের কর্মী সমর্থকদের ধর্মীয় মূলবোধে আঘাত হানে এমন আপত্তিকর, আক্রমণাত্মক বক্তব্য দেন।

বক্তব্যের একপর্যায়ে নুর বলেন, ‘যারা আওয়ামী লীগ করে তারা ধান্দাবাজ, চাঁদাবাজ, মাদক ব্যবসায়ী, চিটার, বাটপার, প্রকৃত কোনো মুসলমান আওয়ামী লীগ করতে পারে না।’’

এজাহারে আরও বলা হয়েছে, উসকানিমূলক বক্তব্যসহ ধর্মীয় মূলবোধে আঘাত হানে এমন আক্রমণাত্মক বক্তব্য দেয়। এসব ভিডিও অজ্ঞাতনামা অসংখ্য ফেসবুক আইডি, ফেসবুক পেজ থেকে পোস্ট ও শেয়ার করা হয়েছে যাতে অসংখ্য সাধারণ ফেসবুক ব্যবহারকারী লাইক ও কমেন্টের মাধ্যমে তাদের মতামত প্রকাশ করেছেন। যার ভেতর অনেক সরকার ও রাষ্ট্রবিরোধী কমেন্ট রয়েছে।