০৪ মার্চ ২০২৩, ১৫:১৯

রাজনৈতিক রঙ লাগিয়ে অধ্যাপক তানজিমকে হেনস্তার চেষ্টা ছাত্রলীগের

  © ফাইল ছবি

ছাত্র ইউনিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদ বলছে, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের এক শিক্ষার্থী ফেসবুকে স্ট্যাটাস দিয়ে আত্মহত্যার চেষ্টার সঙ্গে বিভাগটির অধ্যাপক ড. তানজীমউদ্দীন খানকে জড়ানোর ঘটনায় রাজনৈতিক রঙ লাগিয়ে তাকে হেনস্তার চেষ্টা চালিয়ে যাচ্ছে শাখা ছাত্রলীগ। সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত তার ব্যক্তিগত ফেসবুক একাউন্টে রক্তের বদলা রক্তেই হবে বলে ঘোষণা দেন; যা নিয়ে ইতোমধ্যে ড. তানজিমউদ্দীন খানের নিরাপত্তা নিয়ে আমাদের ভেতর শঙ্কা তৈরি হয়েছে।

আজ শনিবার এক বিবৃতিতে আরও বলা হয়, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থীদের মাধ্যমে আমরা জানতে পেরেছি অভিযুক্ত শিক্ষার্থী এহসান ধ্রুব বিভাগের একজন নারী শিক্ষার্থীকে নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য করলে শিক্ষক হিসেবে ক্লাসের সকলের তার জবাবদিহিতা চান ড. তানজিমউদ্দীন খান, এতে এহসান ধ্রুব 'অপমানিতবোধ' করে আত্মহত্যার চেষ্টা করেছেন বলে অনুমান করা হচ্ছে। 

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের আহ্বায়ক কাজী রাকিব হোসাইন ওই বিবৃতিতে এহসান ধ্রুবর সুস্থতা কামনা করেন এবং ড. তানজিমউদ্দীন খানের নিরাপত্তা বিধান এবং তাকে হেনস্তা না করতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের প্রতি আহ্বান জানান।

কাজী রাকিব বলেন, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থীদের মাধ্যমে আমরা যা জেনেছি তাতে এটি স্পষ্ট হয়েছে ছাত্রলীগ ঘটনাটিকে অতিরঞ্জিত করে উপস্থাপন করছে। এর উদ্দেশ্যও আমাদের কাছে পরিষ্কার। ছাত্রলীগের নিপীড়নের বিরুদ্ধে যেকজন শিক্ষক সর্বদা সোচ্চার ছিলেন, অধ্যাপক তানজিম এরমধ্যে একজন। সুতরাং তানজিম স্যারকে নিয়ে ছাত্রলীগের অস্বস্তি দীর্ঘদিনের।

“ধ্রুবর আত্মহত্যার চেষ্টাকে রাজনৈতিক রঙ লাগিয়ে ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক রক্তপাতের যে ঘোষণা দিয়েছে তাতে ছাত্রলীগের সন্ত্রাসী চরিত্র আরও একবার সকলের সামনে উন্মোচিত হয়েছে। ছাত্রলীগ এখন আর কোন ছাত্র সংগঠন নয়, এটি পুরোদস্তুর সন্ত্রাসী সংগঠন। আমরা অধ্যাপক তানজিমের নিরাপত্তা বিধান এবং এই ঘটনার সুষ্ঠু তদন্ত দাবি করছি। অধ্যাপক তানজিমকে হেনস্তা না করে ছাত্রলীগের সন্ত্রাসের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রশাসনকে আহ্বান জানাই।”