‘সেকেন্ড টাইম’ আন্দোলনের দুই শিক্ষার্থীর মুক্তি দাবিতে সমাবেশ

শাহবাগে সমাবেশে বক্তব্য রাখছেন জাবি অধ্যাপক আনু মুহাম্মদ
শাহবাগে সমাবেশে বক্তব্য রাখছেন জাবি অধ্যাপক আনু মুহাম্মদ  © সংগৃহীত

পাবলিক বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা পুনর্বহালের দাবিতে আন্দোলনের দুই সমন্বয়ক নটরডেম কলেজের শিক্ষার্থী আলভী মাহমুদ ও মাইলস্টোন কলেজের মোহাম্মদ সানির নিঃশর্ত মুক্তির দাবি জানিয়েছে গণতান্ত্রিক ছাত্র জোট। শনিবার (৪ ফেব্রুয়ারি) বিকেল চারটায় শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে এক সমাবেশে এ দাবি জানানো হয়।

সমাবেশে বক্তব্য রাখেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনু মুহাম্মদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক তানজীমউদ্দিন খান, লেখক ও গবেষক মাহা মির্জা ও আলতাফ পারভেজ, বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক বজলুর রশীদ ফিরোজ, ফ্যাসিবাদবিরোধী বাম মোর্চার সমন্বয়ক জাফর হোসেন, বিবর্তন সাংস্কৃতিক কেন্দ্রের সাধারণ সম্পাদক মফিজুল ইসলাম লালটু, একাত্তর টিভির সাংবাদিক সুশান্ত কুমার সিনহা প্রমুখ।

অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার অধিকার চাওয়া খুবই যৌক্তিক। প্রথমবার যারা কোনো কারণে অকৃতকার্য হয়েছে তাদের শিক্ষা প্রক্রিয়া অব্যাহত রাখতে দ্বিতীয়বার পরীক্ষা দেওয়ার সুযোগ দিতে হবে। এই দাবিটুকুই শিক্ষার্থীরাই জানিয়েছে এবং সেজন্যে পুলিশ তাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে গ্রেপ্তার করে কারাগারে পাঠিয়েছে। অবিলম্বে তাদের মুক্তি দিতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তানজিমউদ্দীন খান বলেন, ‌‘যে দাবিতে তারা আন্দোলন করেছে, সেটি কোনো অপরাধ নয়। তারপরও তাদের গ্রেপ্তার করা হলো। কারণ এই রাষ্ট্র আর জনগণের হাতে নেই। রাষ্ট্র এখন লুটেরাদের দখলে এবং তাতে ইন্ধন জোগায় সরকার। আবার তাদের সাথে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও শিক্ষকেরা যোগ দিয়েছেন। আমি মনে করি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের ইন্ধন ছাড়া ওদের গ্রেপ্তার করা হয়নি। প্রশাসনের কতিপয় ব্যক্তির স্বার্থের কারণে শিক্ষার্থীদের দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে। এরূপ শিক্ষকদের আজ আর কোনো মেরুদণ্ড বাকি নেই। কিন্তু এই ধরনের জুলুম বেশিদিন চলবে না, শিক্ষার্থীদের কাছে জবাব দিতে হবে শীঘ্রই।’

গণতান্ত্রিক ছাত্র জোটের কেন্দ্রীয় সমন্বয়ক ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় সভাপতি সালমান সিদ্দিকীর সভাপতিত্বে ও বিপ্লবী ছাত্র মৈত্রী কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক দিলীপ রায় সমাবেশ সঞ্চালনা করেন।


সর্বশেষ সংবাদ