ওয়েবমেট্রিক্স  র‌্যাংকিং

নবীন বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১ম মেরিটাইম, ২য় রবীন্দ্র বিশ্ববিদ্যালয় 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয় ও রবীন্দ্র বিশ্ববিদ্যালয়
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয় ও রবীন্দ্র বিশ্ববিদ্যালয়  © লোগো

ওয়েবমেট্রিক্স  র‌্যাংকিং-২০২৩ অনুযয়ী দেশের বিগত ১০ বছরে প্রতিষ্ঠিত সাধারণ, বিজ্ঞান প্রযুক্তি ও বিশেষায়িত পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে র‌্যাংকিংয়ে ২য় অবস্থানে রয়েছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়। এই তালিকায় ১ম অবস্থানে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়। দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এই দুটি বিশ্ববিদ্যালয়ের অবস্থান যথাক্রমে ৮৪ তম এবং১১২ তম।

অন্যান্য নবীন বিশ্ববিদ্যালয়ের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয় ১১৫ তম, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ১১৬, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় ১১৯, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রয়েছে ১২৫ তম অবস্থানে রয়েছে। এছাড়া, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নাম র‌্যাংকিংয়ে উল্লেখ নেই।

এসকল বিশ্ববিদ্যালয় ব্যতীত বিগত ১০ বছরে প্রতিষ্ঠিত কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় ৯২ তম ও হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় ৯৯ তম অবস্থানে রয়েছে।

আরও পড়ুন: বিজ্ঞান ও প্রযুক্তিতে শীর্ষে শাবিপ্রবি, দ্বিতীয় নোয়াখালী

একইসময়ে প্রতিষ্ঠিত মেডিকেল বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় ৭০ তম, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়  ১৫১ তম, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় ১৫৫ তম  অবস্থানে রয়েছে। শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নাম এই তালিকায় উল্লেখ করা হয় নি।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং তৈরিতে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষণ পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সাম্প্রদায়িক সন্নিবেশ অর্থাৎ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে ওয়েবমেট্রিক্স। এক্ষেত্রে ওয়েবসাইটের কন্টেন্ট ৫০ শতাংশ, টপ সাই টেড গবেষকদের ১০ শতাংশ এবং টপ সাই টেড প্রবন্ধ ৪০ শতাংশ বিবেচনায় নিয়ে র‍্যাংকিং তৈরি করে এ শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানটি।


সর্বশেষ সংবাদ