প্রধানমন্ত্রীর উদ্বোধনের পরই সবার জন্য উন্মুক্ত গ্রন্থমেলা

প্রধানমন্ত্রীর উদ্বোধনের পরই সবার জন্য উন্মুক্ত গ্রন্থমেলা
প্রধানমন্ত্রীর উদ্বোধনের পরই সবার জন্য উন্মুক্ত গ্রন্থমেলা  © সংগৃহীত

অমর একুশে গ্রন্থমেলা-২০২৩ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (০১ ফেব্রুয়ারি) বিকালে বাংলা একাডেমি প্রাঙ্গণে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য শেষে বইমেলা উদ্বোধন করেন সরকারপ্রধান। উদ্বোধনের পরে বইমেলা ঘুরে দেখেন প্রধানমন্ত্রী। বেশ কিছু স্টল ঘুরে বইও কেনেন শেখ হাসিনা।

এসময় তার সঙ্গে ছোট বোন শেখ রেহানা, বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন প্রমুখ তার সঙ্গে ছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গ্রন্থমেলা উদ্বোধনের পর পরই জনসাধারণের জন্য তা উন্মুক্ত করে দেওয়া হয় হয়েছে। প্রথম দিনের বইমেলায় অনেক দর্শনার্থী ভিড় করছেন।

করোনাভাইরাসে কারণে তিন বছর সশরীরে হাজির হয়ে বইমেলা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। তার উদ্বোধনের মধ্য দিয়ে শুরু জলো ফেব্রুয়ারি জুড়ে মাসব্যাপী এই প্রাণের আসর।

আরও পড়ুন: গ্রন্থমেলার উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী

গত তিন বছর মহামারির কারণে প্রধানমন্ত্রী মেলায় উপস্থিত হতে পারেননি। এর আগে প্রতি বছরই তিনি সশরীরে হাজির হয়ে বইমেলা উদ্বোধন করতেন।

প্রধানমন্ত্রী মেলা উদ্বোধনের আগে সাতটি বইয়ের মোড়ক উন্মোচন করেন। এর আগে বাংলা একাডেমি পুরস্কার ২০২২ প্রাপ্ত কবি-লেখক-গবেষকদের হাতে সম্মাননা পত্র ও স্মারক তুলে দেন।

এবার বাংলা একাডেমি প্রাঙ্গণ এবং ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় সাড়ে ১১ লাখ বর্গফুট জায়গায় বইমেলা অনুষ্ঠিত হচ্ছে। একাডেমি প্রাঙ্গণে ১১২টি প্রতিষ্ঠানকে ১৬৫টি এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৪৮৯টি প্রতিষ্ঠানকে ৭৩৬টি ইউনিট অর্থাৎ মোট ৬০১টি প্রতিষ্ঠানকে ৯০১টি ইউনিট বরাদ্দ দেওয়া হয়েছে। মেলায় ৩৮টি প্যাভিলিয়ন থাকবে।


সর্বশেষ সংবাদ